চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঢাবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন

সাত কলেজের অধিভুক্তি বাতিলের দাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) রাজধানীর সাত কলেজের অধিভুক্তি বাতিল না হওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা দিয়েছে আন্দোলনকারীরা।

বুধবার বেলা সাড়ে এগারোটায় ঢাবি কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেয় তারা। সংবাদ সম্মেলন শেষে তারা ক্যাম্পাসে একটি বিক্ষোভ মিছিল করে।

সংবাদ সম্মেলনে আন্দোলনকারীদের মুখপাত্র শাকিল মিয়া বলেন, ‘আমাদের দাবি, সাত কলেজের অধিভুক্তি বাতিল করতে হবে। যতদিন এই দাবি না মানা হবে ততদিন অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জন কর্মসূচি চলবে। আমাদের অসহযোগ আন্দোলন চলবে।’

শিক্ষার্থীরা তাদের চার দফা দাবিতে গত রোববার থেকে টানা তিনদিন প্রশাসনিক ভবনসহ বিভিন্ন অ্যাকাডেমিক ভবনে তালা লাগিয়ে দেয়। এরমধ্যেই ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণা এলো।

তাদের দাবিগুলোর মধ্যে রয়েছে: চলতি শিক্ষাবর্ষ থেকেই অধিভুক্ত সাত কলেজ বাতিল, দুই মাসের মধ্যে বিশ্ববিদ্যালয়ের সব পরীক্ষার ফলাফল দেয়া, বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক কার্যক্রম ডিজিটালাইজেশন করা এবং ক্যাম্পাসে যানবাহন নিয়ন্ত্রণ ও রিকশা ভাড়া নির্ধারণ করা।

মঙ্গলবার ক্যাম্পাস ঘুরে দেখা গেছে, বিভিন্ন অনুষদ ও একাডেমিক ভবনের সামনে ছাত্রলীগের নেতাকর্মীদের সরব উপস্থিতি। আন্দোলনকারীরাও কোনো অনুষদে তালা ঝুলাতে পারেনি।

ছাত্রলীগের নেতাকর্মীরা বলেছেন, ‘আন্দোলনের নামে ক্লাস পরীক্ষায় কোনো ব্যাঘাত আমরা ঘটতে দেবো না। আমরা নিয়মিত ক্লাস করতে চাই।’