চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

ঢাকা সেনানিবাসে ডেঙ্গু নির্মূল অভিযান

ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা প্রতিদিনই বাড়ছে। এই বাস্তবতায় বাংলাদেশ সেনাবাহিনীর উদ্যোগে ঢাকা সেনানিবাসে ডেঙ্গু নির্মূল অভিযান শুরু হয়েছে।

বৃহস্পতিবার সেনবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ কর্মসূচির উদ্বোধন করে বলেছেন, ডেঙ্গু নির্মূলে পরিস্কার-পরিচ্ছন্নতা ও জনসচেতনতা জরুরি।

চলমান অভিযানে সেনানিবাসের সকল অফিস, বাসাবাড়ি এবং সেনানিবাস এলাকার প্রায় ১৩টি শিক্ষা প্রতিষ্ঠানেও এডিস মশা নির্মূলে জোরদার কার্যক্রম চালানো হবে বলে জানিয়েছে সেনাবাহিনী।

ঢাকা সেনানিবাস অফিসার্স ক্লাব সংলগ্ন মাঠে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলো সেনানিবাস এলাকায় ১৩টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে আসা শিক্ষক ও শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের ডেঙ্গুর জীবানুবাহী এডিস মশার প্রজননস্থলগুলো সম্পর্কে জানানো হয়।

সেনাবাহিনী প্রধান জানান, কোনো প্রাণহানি না হলেও কিছু সেনাসদস্য ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। আর সম্মিলিত সামরিক হাসপাতালে এখন পর্যন্ত প্রায় সাড়ে চারশ’ জন চিকিৎসা নিয়েছেন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ৯৫ জন।

এর পরিপ্রেক্ষিতে সেনানিবাসে নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্নতার কার্যক্রম আরও জোরদার করার নির্দেশনা দিয়েছেন।

আনুষ্ঠানিক বক্তৃতা শেষে গণমাধ্যমকর্মীদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন সেনাপ্রধান।

এসময় বন্যা মোকাবেলায় সেনাবাহিনীর অংশগ্রহণের মত ডেঙ্গু মোকাবেলায় সেনানিবাসের বাইরে কোনো কার্যক্রম চালাবে কি না জানতে চান সাংবাদিকরা।

সেনাবাহিনী প্রধান বলেন, ডেঙ্গু রোগির চিকিৎসায় সরকারী-বেসরকারী হাসপাতালের বাইরে প্রয়োজনে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতাল-সিএমএইচ’ও সহযোগিতা করবে।