চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে তীব্র যানজট

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্বিতীয় দিনের মতো চলছে তীব্র যানজট। কুমিল্লার দাউদকান্দি উপজেলার ইলিয়টগঞ্জ সেতু থেকে মেঘনা সেতু পর্যন্ত মহাসড়কের প্রায় ৪০ কিলোমিটার জুড়ে সৃষ্ট এই যানজটে ভোররাত থেকে সব গাড়ি থেমে থাকলেও মঙ্গলবার সকাল ৮টার দিকে খুব ধীরগতিতে থেমে থেমে চলাচল শুরু করে। কিন্তু ১০টার দিকে জ্যাম আবারও খুব বেশি তীব্র হয়ে ওঠে।

প্রতিবেদনটি লেখা পর্যন্ত টানা দু’ঘণ্টারও বেশি সময় ধরে গাড়ি চলাচল বন্ধ রয়েছে। দাউদকান্দি থেকে কুমিল্লা অংশে ছয় কিলোমিটার গাড়ি আটকে আছে।

চার লেন মহাসড়কে যেন গলার কাটা মেঘনা সেতু ও দাউদকান্দি টোলপ্লাজা। টোল আদায়ের জন্য এই যানজট তৈরি হয়ে যায়। স্থানীয়রা জানিয়েছে, টোলপ্লাজার পাশাপাশি নারায়ণগঞ্জের সোনারগাঁও অংশে দুই লেনে চলমান সংস্কার কাজও এই যানজটের জন্য দায়ী।

দাউদকান্দি মহাসড়ক পুলিশের ওসি আবুল কালাম আজাদ চ্যানেল আই অনলাইনকে জানান, সোমবার নারায়ণগঞ্জ অংশে হওয়া দুঘর্টনার পর থেকে এই জ্যাম। দাউদকান্দি টোলপ্লাজা থেকে ৫ কিলোমিটার যানবাহন আটকে আছে। ‘ভবেরচর থেকে গাড়ি ছাড়লে আমরা দাউদকান্দি থেকে গাড়ি ছাড়ি।’

মঙ্গলবার বেলা ১২টার দিকে মুন্সিগঞ্জের ভবেরচরে জ্যামে আটকে থাকা যাত্রী কামরুল ইসলাম জানান, যানজট অনেকটাই আছে। ভবেরচরে ঢাকামুখী সব যানবাহন স্টার্ট বন্ধ করে বসে আছে। অনেকক্ষণ ধরে একই জায়গায় থেমে রয়েছে গাড়ি।ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজট

বহু গাড়ি সারারাত ধরে আটকে পড়ে আছে রাস্তায়। এ কারণে রাত থেকে মহাসড়কে বিভিন্ন যানবাহনে থাকা মানুষের দুর্ভোগ হচ্ছে অনেক বেশি।

সকাল ৬টার মধ্যে যে সব কার্ভাড ভ্যান ঢাকায় পৌঁছাতে পারেনি তাদের সন্ধ্যা ছয়টা পর্যন্ত কাঁচপুরের আগে মহাসড়কে অপেক্ষা করতে হবে। ট্রাফিক পুলিশ বিভাগের পক্ষ থেকে সকাল ৬টার পর সন্ধ্যার আগ পর্যন্ত ঢাকায় কাভার্ড ভ্যানের মতো যান প্রবেশের নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

দাউদকান্দি হাইওয়ে থানার সহকারী উপপরিদর্শক (এএসআই) কামরুল হাসান বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের অংশে দুই লেনের সংস্কারকাজ চলছে। এতে সোমবার সন্ধ্যা ৬টা থেকে এই যানজটের সৃষ্টি। ধীরে ধীরে এর দৈর্ঘ্য ৪০ কিলোমিটারে পৌঁছে। যানজট কাটানোর চেষ্টা চলছে।