চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ডেঙ্গু মহামারী হতে বাকি নেই: হাইকোর্ট

এ বছর রাজধানী ঢাকাসহ সারাদেশে এখন পর্যন্ত ডেঙ্গু জ্বরে ২১-২২ জন মানুষ মারা গেছে উল্লেখ করে হাইকোর্ট বলেছেন: ডেঙ্গু মহামারী হতে বাকি নেই।

রাজধানীর বায়ু দূষণ নিয়ে করা রিট শুনানির ধারাবাহিকতায় ডেঙ্গু নিয়ন্ত্রণের ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত শুনানিতে বুধবার বিচারপতি এফ আর এম নাজমুল হাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ এ কথা বলেন।

শুনানিতে হাইকোর্ট বলেন: মশা মারতে যে ঔষধ কেনা হয়েছে সেই ঔষধে তো কাজ হয় না। তাহলে তো অকার্যকর ঔষধ কেনা হয়েছে। ওখানে কি দুর্নীতি হয়েছে? দুর্নীতি হয়ে থাকলে কারা কারা দুর্নীতির জন্য দায়ী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিন।

হাইকোর্ট আরও বলেন: আমরা কথা বললে তো বলা হয় যে, আমারা বড়-বড় কথা বলি। মশা নিয়ন্ত্রণের জন্য সিটি কর্পোরেশনকে আমরা পদক্ষেপ নিতে বলেছিলাম। কিন্তু পদক্ষেপ নেয়া হয়নি। ২১-২২ জন মানুষ মারা গেল। মেয়র বলেছেন কিছু হয়নি। কী করে একজন মেয়র বলেন কিছু হয়নি। যার সন্তান মারা গেছে সেই বুঝে কষ্ট কী।

শুনানির একপর্যায়ে সিটি কর্পোরেশনের আইনজীবী নূরুন নাহার নূপুর আদালতকে বলেন: পত্রিকায় ডেঙ্গু নিয়ে প্রকাশিত খবরগুলো পড়লে খারাপ লাগে। তখন আদালত বলেন: এসবে দুর্নীতিবাজদের খারাপ লাগে না। কারণ, তারা বাড়িঘর দেশের বাইরে করে। তাদের ছেলেমেয়েরা বাইরে লেখাপড়া করে।

রাজধানীর ডেঙ্গু নিয়ন্ত্রণের পদক্ষেপ সম্পর্কে দুই সিটি কর্পোরেশনের দেওয়া প্রতিবেদনের শুনানি শেষে হাইকোর্ট আজ আদেশ দেন। আদালত তার আদেশে ডেঙ্গুবাহী এডিস মশা নিধনে অকার্যকর ওষুধ আমদানী, সরবরাহ ও বিপণনে জড়িতদের বিষয়ে তদন্ত করে কার্যকর ব্যবস্থা নিতে ঢাকার দুই সিটি করপোরেশনকে নির্দেশ দিয়েছেন। এবং প্রয়োজনে সরকারের সহযোগিতা নিয়ে দ্রুত কার্যকর ওষুধ আমদানী করে তা ছিটানোর ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

এছাড়া দুই সিটি করপোরেশনকে আজকের আদেশের অগ্রগতি প্রতিবেদন হাইকোর্টে দাখিল করতে বলা হয়েছে এবং এ বিষয়ে পরবর্তী আদেশের জন্য আগামী ২০ আগস্ট দিন ধার্য করেছেন হাইকোর্ট।

আদালতে রিটের পক্ষে ছিলেন আইনজীবী মনজিল মোরসেদ। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার আবদুল্লাহ আল মাহমুদ বাশার।