চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ডাকসু নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী ধ্রুব ও আসিফ

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচনে শীর্ষ দুই পদে স্বতন্ত্র প্রার্থী হিসেবে অংশ নিচ্ছেন আলীম হায়দার ধ্রুব ও এ. আর. এম আসিফুর রহমান। এর মধ্যে সহসভাপতি (ভিপি) পদে আলীম এবং সাধারণ সম্পাদক (জিএস) পদে প্রতিদ্বন্দ্বিতা করবেন আসিফ।

দুজনই ইতোমধ্যে মনোনয়নপত্র জমা দিয়েছেন। এছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেদের প্রার্থীতার কথা ঘোষণা করে সবার দোয়া, সহযোগিতা, সমর্থন ও শিক্ষার্থীদের ভোট প্রত্যাশা করেছেন। আসিফুর রহমান আগামীকাল বুধবার সংবাদ সম্মেলন করে বিস্তারিত জানাবেন বলে জানিয়েছেন।

আলীম হায়দায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতকোত্তর সম্পন্ন করে বর্তমানে একই বিভাগে রাজনৈতিক যোগাযোগ বিষয়ে এমফিল করছেন। এছাড়াও তিনি বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত। কবি ও লেখক হিসেবেও পরিচিতি রয়েছে তার। এর আগে ডাকসু নির্বাচনের দাবিতে ২০১২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘শিক্ষার্থী অধিকার মঞ্চ’ নামের একটি প্ল্যাটফর্ম গঠিত হয়। এই মঞ্চের প্রচারণা সেলের প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি। জাতীয় কবিতা পরিষদের কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবেও কাজ করছেন তিনি।

কেন নির্বাচনে অংশ নিচ্ছেন এবং নির্বাচিত হলে কি করবেন? জানতে চাইলে চ্যানেল আই অনলাইনকে আলীম হায়দার বলেন: শিক্ষার্থীদের অধিকার আদায়ের লক্ষ্যেই নির্বাচনে অংশ নিচ্ছি। নির্বাচিত হলে শিক্ষার্থীদের অধিকার নিয়ে কাজ করবো। পাশাপাশি নির্বাচনের পরে প্রতি মাসে একটি করে উন্মুক্ত প্রশ্নোত্তর করার ব্যবস্থা করা হবে। এর মাধ্যমে শিক্ষার্থীদের চাওয়া-পাওয়া, চাহিদাগুলোর বিষয়ে জবাবদিহিতা করবে নির্বাচিত প্রতিনিধিরা। তারা ভোট দেবে আর প্যানেল নিজের মতো চলবে তা হতে পারে না। এজন্য মাসভিত্তিক এই প্রশ্নোত্তর পর্ব চলবে।

তিনি বলেন: ক্যাম্পাসে ছাত্রজীবনের শুরু থেকেই সাংস্কৃতিক কর্মকাণ্ডের সাথে জড়িত রয়েছি। ছাত্রলীগের সক্রিয় রাজনীতিতে যুক্ত ছিলাম দীর্ঘদিন। সাধারণ শিক্ষার্থীদের পক্ষে কাজ করেছি। নির্বাচিত হলে তাদের পক্ষেই কাজ করতে চাই।

স্বচ্ছ, শিক্ষার্থীবান্ধব ও আদর্শের সাথে যদি কোন প্রার্থী বা জোটের সমন্বয় হয় তাহলে জোটবদ্ধ হয়েও নির্বাচনে যেতে পারেন বলেও জানান আলিম হায়দার।

অপরদিকে আসিফুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে অধ্যয়ন করছেন। পাশাপাশি ঢাবি সাংবাদিক সমিতির দুইবারের সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি। এছাড়াও বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকাণ্ডেও তার সরব উপস্থিতি রয়েছে।

আসিফুর রহমান বলেন, স্বতন্ত্রভাবেই এবারের নির্বাচনে প্রার্থী হওয়ার সিদ্ধান্ত নিয়েছি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশে থেকে তাদের জন্য কাজ করতে চাই। এজন্য সবার কাছে ভোট ও দোয়া কামনা করছি।

কোন বৃহৎ প্যানেল করার চিন্তাভাবনা আছে কিনা জানতে চাইলে আসিফ বলেন, কোন ক্রিয়াশীল ছাত্র সংগঠন বা প্রার্থীর সাথে যদি আদর্শিক দ্বন্দ্ব না থাকে তাহলে আমি যে কাউকেই স্বাগত জানাবো।