চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ট্রাম্পের অভিসংশন চেয়ে আনুষ্ঠানিক তদন্ত শুরু

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীর ক্ষতি করার জন্য বিদেশি শক্তির সহায়তা নিয়েছেন, এমন অভিযোগের প্রেক্ষিতে তার অভিসংশনের আনুষ্ঠানিক তদন্ত শুরু করেছেন ডেমোক্র্যাটরা।

শীর্ষ ডেমোক্র্যাট নেতা এবং পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, প্রেসিডেন্টকে তার কৃতকর্মের জন্য অবশ্যই জবাবদিহিতার আওতায় আনতে হবে।

ট্রাম্প তার বিরুদ্ধে এই অনৈতিক কর্মকাণ্ডের অভিযোগ অস্বীকার করে তদন্তটিকে ‘উদ্দেশ্যমূলক মিথ্যা দোষ সন্ধানকারী আবর্জনা’ বলে অভিহিত করেছেন।

অভিসংশনের মাধ্যমে ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার পক্ষে মার্কিন হাউজে ডেমোক্র্যাটদের দৃঢ় সমর্থন রয়েছে। কিন্তু ধারণা করা হচ্ছে, তদন্ত শুরু হলে শেষমেশ তা রিপাবলিকান নিয়ন্ত্রিত উচ্চকক্ষ বা সিনেটে গিয়ে ঠিকই আটকে যাবে।

বিবিসি জানায়, সম্প্রতি যুক্তরাষ্ট্রের এক সরকারি গোয়েন্দা কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে একটি আনুষ্ঠানিক অভিযোগ দায়ের করেন প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে। অভিযোগটি ছিল ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কিকে ট্রাম্পের করা একটি ফোনকল নিয়ে।

ফোনে আসলে কী কী কথা হয়েছিল সে সম্পর্কে স্পষ্ট করে কিছুই জানা যায়নি। কিন্তু ডেমোক্রেটিক দলের শীর্ষ নেতাদের অভিযোগ, ট্রাম্প ফোন করে ইউক্রেনের প্রেসিডেন্টকে চাপ দিচ্ছিলেন সাবেক মার্কিন ডেমোক্র্যাট ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তার ছেলে হান্টারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্ত করার জন্য।

ডোনাল্ড ট্রাম্প-ট্রাম্পের অভিসংশন-আনুষ্ঠানিক তদন্ত
জো বাইডেন

তদন্ত করতে রাজি না হলে যুক্তরাষ্ট্র ইউক্রেনে সামরিক সহায়তা বন্ধ করে দেবে বলে হুমকি দিয়েছেন, এমনটাই দাবি করছেন ডেমোক্র্যাটরা।

ট্রাম্প প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে জো বাইডেনকে নিয়ে কথা বলেছেন বলে স্বীকার করেছেন। কিন্তু তার দাবি, তদন্ত করতে কোনো রকম জোর করেননি তিনি।

ডোনাল্ড ট্রাম্প বলছেন, তিনি সামরিক সহায়তা আটকে দেয়ার হুমকি দিয়েছেন ঠিকই; কিন্তু তা শুধু এজন্য যেন ইউরোপ তার প্রচেষ্টা বাড়ায়।

ন্যান্সি পেলোসি প্রধান বিরোধী দলের পক্ষ থেকে তদন্ত শুরুর প্রক্রিয়ার নেতৃত্ব দিয়েছেন। তিনি বলেন, ডোনাল্ড ট্রাম্প ইউক্রেনের প্রেসিডেন্টকে ফোন করে হুমকি দিয়ে আইনের লঙ্ঘন করেছেন। তার কর্মকাণ্ড যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সাংবিধানিক কর্তব্যেরও পরিপন্থি।

‘চলতি সপ্তাহে প্রেসিডেন্ট ইউক্রেনের প্রেসিডেন্টকে এমন কিছু কাজ করতে বলার কথা স্বীকার করেছেন যা তাকে রাজনৈতিকভাবে লাভবান করবে। এজন্য প্রেসিডেন্টকে অবশ্যই জবাবদিহি করতে হবে,’ বলেন পেলোসি।

পেলোসি বর্তমানে ডেমোক্রেটিক দলের সবচেয়ে সিনিয়র নেতা। ডেমোক্রেটিক দল থেকে হাউজ স্পিকার হওয়ার পরও তিনি এতদিন ধরে দলের অন্যান্য নেতাদের পক্ষ থেকে ট্রাম্পের অভিসংশন প্রক্রিয়া শুরুর প্রস্তাব নাকচ করে এসেছেন।

ডোনাল্ড ট্রাম্প-ট্রাম্পের অভিসংশন-আনুষ্ঠানিক তদন্ত
ন্যান্সি পেলোসি

কিন্তু ইউক্রেন ইস্যুটির কারণে ইতিপূর্বে অভিসংশনের বিরুদ্ধে থাকা সিনিয়র ডেমোক্র্যাটরাও অভিসংশনের প্রতি সমর্থন জানানোর কারণে এবার হাউজের পক্ষ থেকে তদন্ত শুরু করতেই হলো।

জো বাইডেন এখন পর্যন্ত ২০২০ সালের আসন্ন নির্বাচনে ডেমোক্রেটিক দলের হয়ে ট্রাম্পের প্রতিদ্বন্দ্বী হিসেবে লড়ছেন। তিনি বরাবরই তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ অস্বীকার করে এসেছেন। এছাড়া তার বিরুদ্ধে থাকা অভিযোগগুলোর পক্ষে কোনো প্রমাণ পাওয়া যায়নি এখনো।

বাইডেনও অভিসংশন প্রক্রিয়ায় সমর্থন দিয়েছেন, যদি না প্রেসিডেন্ট তদন্তে সহায়তা করেন। তিনি বলেছেন, ট্রাম্পকে আনুষ্ঠানিক ক্ষমতাচ্যুতি ‘খুবই মর্মান্তিক’ হবে। কিন্তু এই মর্মান্তিক ঘটনার জন্য প্রেসিডেন্ট নিজেই দায়ী থাকবেন।