চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

টিকটক দিয়ে বিশ্বে শীর্ষ ধনীর তালিকায় ঝাং ইয়েমিং

২০১২ সালে বাইটড্যান্স প্রতিষ্ঠানের যাত্রা শুরু করে নয় বছর বাদে বিশ্বের শীর্ষ ধনীর তালিকায় উঠে এলেন উদ্যোক্তা ঝাং ইয়েমিং। তার এমন উত্থানের কারণ ছোট ভিডিও বানানোর অ্যাপ টিকটক।

বর্তমানে ৩৮ বছরের ঝাং ইয়েমিং এর মোট সম্পদের পরিমান ৬০ বিলিয়ন ডলার অর্থাৎ প্রায় ৬ হাজার কোটি টাকা।

বাইটড্যান্স ২০১৬ সালে টিকটক অ্যাপ আনে। এখন সারা পৃথিবীতে মাসে ৫০০ মিলিয়ন অ্যাকটিভ ব্যবহারকারী রয়েছে তাদের। ফেসবুক, ইউটিউবকে ছাড়িয়ে এটি এখন পৃথিবীর সবচেয়ে বেশিবার ডাউনলোড হওয়া অ্যাপ।

বিশ্বখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বসের তালিকা বলছে, ঝাংয়ের বর্তমান সম্পদ মূল্য ৬০ বিলিয়ন ডলার। বাইটড্যান্সে এই ব্যবসায়ীর ২৪ শতাংশ মালিকানা রয়েছে।

সফটওয়্যার ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র ঝাং নানকাই বিশ্ববিদ্যালয় থেকে ২০১২ সালে বিরতি নেন। ওই বছর নিজের প্রতিষ্ঠানের জন্য ৫ মিলিয়ন ডলারের ফান্ড সংগ্রহ করেন। এক বছর বাদে আরও ভেঞ্চার ক্যাপিটাল প্রতিষ্ঠান তাকে অর্থ দিতে শুরু করে।

বাইটড্যান্সের চলতি বছরের প্রথমার্ধের আয়ের হিসাব থেকে দেখা যাচ্ছে, প্রতিষ্ঠানটি প্রথমার্ধে আয় করেছে ৭০০ থেকে ৮৪০ কোটি মার্কিন ডলার। গত বছর বাইটড্যান্সের আয় হয়েছিল ১০০ বিলিয়ন ইয়ান।

টিকটক বাজারে আসার পর বেশ কঠিন সময় পার করতে হয়েছে ঝাংকে। বিভিন্ন দেশে নিরাপত্তা সংক্রান্ত অভিযোগ ওঠে তার প্রতিষ্ঠানের বিরুদ্ধে। কিছু জায়গায় অ্যাপটি নিষিদ্ধও করা হয়।