চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

টাকা ফেরত না দিলে জেল হবে অনিল আম্বানির

আদালত অবমাননার দায়ে ভারতের বিলিয়নিয়ার ও রিলায়েন্স গ্রুপের চেয়ারম্যান অনিল আম্বানিকে দোষী সাব্যস্ত করেছেন দেশটির সুপ্রিম কোর্ট।

একইসঙ্গে মোবাইল কোম্পানি এরিকসনকে ৫৫০ কোটি টাকা ফেরত না দিলে অনিল আম্বানির তিন মাস জেল হবে বলেও রায়ে জানিয়ে দেয়া হয়েছে।

আদালতের শুনানিতে এরিকসনের তরফে দাবি করা হয় রিলায়েন্স তাদের ৫৫০ কোটি টাকা এখনো ফেরত দেয়নি। রিলাযেন্স গ্রুপের নেটওয়ার্ক ব্যবহার করতে এরিকসনের সঙ্গে ওই টাকার চুক্তি সই হয়।

পাওনা ওই টাকা রিলায়েন্স গ্রুপকে গত বছরের ১৫ ডিসেম্বর মধ্যে ফেরত দিতে সময় বেধে দেয় সুপ্রিম কোর্ট। কিন্তু অনিল আম্বানি টাকা ফেরত না দেয়ায় আদালতের পক্ষ থেকে ওই রায় দেয়া হয়।

ওই রায়ে নিজের ‘আচরণের’ জন্য অনিল আম্বানিকে এক কোটি টাকা আলাদা করে আদালতের রেজিস্ট্রারের কাছে জমা দিতে বলেছে সুপ্রিম কোর্ট। আদালত মনে করে, ইচ্ছাকৃতভাবে আদালত অবমাননা করেছেন তিনি।

সুইডেনের মোবাইল সংস্থা এরিকসন রিলায়েন্সের বিরুদ্ধে টাকা না দেওয়ার অভিযোগ এনে সুপ্রিম কোর্টে আবেদন করে। এরিকসনের তরফে বলা হয় অনিল আম্বানির রাফাল যুদ্ধ বিমানে বিনিয়োগ করার টাকা আছে কিন্তু তাদের বকেয়া মেটানোর ক্ষমতা নেই এটা কী করে হয়!

পাশাপাশি রিলায়েন্স কমিউনিকেশনসের তরফে বলা হয় এরিকসনের বকেয়া মিটিয়ে দিতে সব ধরনের চেষ্টা করা হয়েছে।

অনিল আম্বানি ছাড়াও আদালত অবমাননার মামলা দায়ের হয় রিলায়েন্সের দুই কর্তা সতীশ শেঠ এবং ছায়া ভিরানীর বিরুদ্ধে। তবে আদালতের পক্ষ থেকে বলা হয় মুনাফাসহ এরিকসনকে যদি ওই টাকা ফেরত দেয়া হয় তাহলে তারা তিনজন এই মামলা থেকে অব্যহতি পেতে পারেন।