চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ঝরে যাওয়া শিক্ষার্থীদের শিক্ষা নিশ্চিত করছে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়

শিক্ষা বঞ্চিতদের জন্য অনন্য এক দূরশিক্ষন ব্যবস্থা গড়ে তুলেছে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়। গত ২৪ বছরে ঝড়ে পড়া শিক্ষার্থীদের শিক্ষা নিশ্চিত করছে এই প্রতিষ্ঠানটি। শিক্ষকরা বলছেন, বিখ্যাত পন্ডিত তৈরি নয়, বরং লেখাপড়া ছেড়ে দেয়াদের শিক্ষা প্রতিষ্ঠানে ফিরেই আনাই বিশ্ববিদ্যালয়ের অন্যতম লক্ষ্য।

দেশের একমাত্র উন্মুক্ত ও দূরশিক্ষণ শিক্ষা ব্যবস্থার শিক্ষা প্রতিষ্ঠান বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়। নামে বিশ্ববিদ্যালয় হলেও সুবিধা বঞ্চিত শিক্ষার্থী যারা শিক্ষা চক্র শেষ করতে পারে না, এমন শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি পড়ানোর দায়িত্ব এই প্রতিষ্ঠানটির।

গত ২৪ বছরে লেখাপড়া ছেড়ে দেয়া প্রায় ২২ লাখ শিক্ষার্থী লেখাপড়া করেছে ডিগ্রি পর্যায়ে। অনার্স ও ডিগ্রি পাস করেছে প্রায় ১০ লাখ শিক্ষার্থী।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম এ মাননান বলেন,  আমাদের কাজ কিন্তু বড় বড় পন্ডিত তৈরি করা নয়। যারা শিক্ষা থেকে বঞ্চিত তাদেরকে আমরা আমাদের কার্যক্রমের মধ্যে নিয়ে আসতে চাই। শিক্ষা বঞ্চিত মানুষদের জন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয় একটি আস্থার জায়গা তৈরি করেছে। আমরা আশা করি আমরা যে ভিত্তিটা তৈরি করেছি তা ভবিষ্যতে আরও দৃড়তর হবে।

শিক্ষক বলছেন, সুবিধাবঞ্চিত কেউ চাইলেও এখন আর লেখাপড়ার বাইরে থাকা সম্ভব নয়।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের তথ্য ও গণসংযোগ বিভাগের যুগ্ম পরিচালক আবুল কাশেম শিকদার বলেন, আমরা মনে করি শিক্ষা ছাড়া কেউ থাকবে না। সবাই শিক্ষার জগতে আসবে। যোগ্যতা,  দক্ষতায় দেশ গড়ার জন্য প্রতিটি মানুষ শিক্ষা গ্রহণের ক্ষেত্রে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের সুযোগ সুবিধাকে ব্যবহার করবে।

যোগাযোগ প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করে শিক্ষার্থীদের আলো দিয়ে যাচ্ছে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়।