চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জয়ে শুরু মেসিদের সাম্পাওলি যুগ

নেইমার ছিলেন না, তবে মেসি ছিলেন। তাতে মেসি-নেইমার লড়াই না হলেও মাঠের ফুটবল রোমাঞ্চে ভাসাল ঠিকই। ম্যাচ অবশ্য আর্জেন্টিনার ঘরে গেছে। চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিলকে ১-০ গোলে হারিয়েছে আলবিসেলেস্তারা।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে প্রীতি লড়াইয়ে শুক্রবার বাংলাদেশ সময় বিকেলে হওয়া ম্যাচে গ্যাব্রিয়েল মের্কাদোর একমাত্র গোলে জয় পেয়েছে আর্জেন্টিনা। নতুন কোচ হোর্হে সাম্পাওলির অভিষেক ম্যাচ ছিল এটি। তাতে জয় দিয়েই আর্জেন্টিনা অধ্যায় শুরু করলেন মেসিদের নতুন গুরু।

আর্জেন্টিনা এই ব্রাজিলের কাছে সবশেষ দেখায় ৩-০ গোলে হেরেছিল। আর টানা ৯ ম্যাচ জিতে উড়ছিল ব্রাজিল। অবশেষে কোচ তিতের ব্রাজিলের জয়রথ থামল সেই চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাই।

ব্রাজিলের বিপক্ষে নামার আগে শেষ ৬ ম্যাচে তিনটিতেই হার দেখতে হয়েছে আলবিসেলেস্তাদের। দলের বাজে অবস্থার কারণে বরখাস্ত হয়েছিলেন সাম্পাওলির পূর্বসূরি এগার্ডো বাউজা। সাম্পাওলি দায়িত্ব পেয়েই ইঙ্গিত দিলেন দলকে বদলে দেওয়ার।

ম্যাচের শুরু থেকেই আক্রমণ-পাল্টা আক্রমণে জমে ওঠে মাঠের লড়াই। দারুণ পাসিং ফুটবল উপহার দিয়েছে দুদলই। ৬ মিনিটেই গোল পেতে পারতো আর্জেন্টিনা। নিজেদের ডি-বক্সে বল ড্রিবল করার সময় কৌতিনহোর কাছ থেকে সেটি কেড়ে নেন দিবালা। তার চমৎকার পাসে বল পেয়ে সেটি বার উঁচিয়ে মাঠের বাইরে পাঠিয়েছেন অ্যাঙ্গেল ডি মারিয়া।

ব্রাজিলও ম্যাচে ফিরেছে দ্রুতই। ২২ মিনিটে ফিলিপে লুইসের পাস থেকে বল পেয়েছিলেন উইলিয়ান। সেটি কৌতিনহোর দিকে বাড়িয়েছিলেন উইলিয়ান। কিন্তু ফাঁকায় পেয়েও তা কাজে লাগাতে পারেননি লিভারপুল তারকা।

সুযোগ গড়া-হাতছাড়ার মাঝেই ম্যাচের ৪৫ মিনিটে প্রতিপক্ষের জালমুখ খোলে আর্জেন্টিনা। ডি মারিয়ার ক্রস থেকে ওটামেন্দির শট বার লেগে ফিরে আসলে সেটি পেয়ে যান ফাঁকায় দাঁড়িয়ে থাকা মের্কাদো। ফিরতি শটে তা জালে জড়িয়ে আর্জেন্টিনাকে এগিয়ে নিয়ে বিরতিতে যান এই নীল-সাদারা।

মধ্যবিরতি থেকে ফিরেই আর্জেন্টিনার অর্ধে হামলে পড়ে নেইমারবিহীন ব্রাজিল। ম্যাচের ৬১ মিনিটে উইলিয়ানের ফ্রি-কিক জেসাস অল্পের জন্য পা ছোঁয়াতে না পাররায় সমতা আনতে পারেনি ব্রাজিল।

এর এক মিনিট পরেই ম্যাচে নিজেদের সুবর্ণ সুযোগ হারিয়েছে সেলেসাওরা। গ্যাব্রিয়েল জেসাসের পাস থেকে পাওয়া বল সুবিধাজনক স্থানে পেয়েও বারে মারেন ফার্নানদিনহো। ফিরতি সুযোগে উইলিয়ানের শট আবারও বারে লাগলে গোলবঞ্চিত হওয়ার বেদনায় পুড়তে হয় ব্রাজিলকে।

উইলিয়ান আরেকটি সুযোগ পেয়েছিলেন ব্রাজিলকে সমতায় ফেরানোর। ম্যাচের ৭৮ মিনিটে চেলসি তারকার মাটি কামড়ানো শটে আসা বলে পাউলিনহো পা ছোঁয়াতে না পারায় ম্যাচ হেরেই মাঠ ছেড়েছে সেলেসাওরা।

সাম্পাওলির আসল কাজটা অবশ্য সামনে পড়ে আছে। বিশ্বকাপ বাছাইপর্বে ধুঁকে লাতিন টেবিলের পাঁচে আছে আর্জেন্টিনা। শেষ চারটি ম্যাচ তাদের জন্য বাঁচা-মরার লড়াই। আগামী আগস্টে মাঠে গড়ানো বাছাইপর্বেই তাই আসল পরীক্ষা আলবিসেলেস্তাদের নতুন কোচের। তার আগে আর্জেন্টিনা ১৩ জুন সিঙ্গাপুরের বিপক্ষে আরো একটি প্রীতি ম্যাচ খেলবে।

একইদিনে ব্রাজিল মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার। বিশ্বকাপ বাছাইপর্বে নিজ অঞ্চলে শীর্ষে থাকা নেইমারের দল সবশেষ হারের পরেও তাই নির্ভারই থাকতে পারবে।