চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জিম্বাবুয়ে-বাংলাদেশ টি২০ সিরিজ ড্র

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে জিম্বাবুয়ের কাছে ১৮ রানে হেরে চার ম্যাচের টি২০ সিরিজ ড্র করলো বাংলাদেশ। ১৮১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে তামিম, সাব্বির, সাকিব উইকেট বিলিয়ে এলে তৃতীয় দিনের মতো চতুুর্থ দিনেও হার দেখে বাংলাদেশ। কিছুটা প্রতিরোধ এসেছিলো মাহামুদুল্লাহর ব্যাটে।

জিম্বাবুয়ের ছুড়ে দেওয়া ১৮১ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১৭ রানে মধ্যে ৪ উইকেট হারিয়ে চাপে পড়ে বাংলাদেশ। তবে পঞ্চম ও ষষ্ঠ উইকেট জুটিতে ইমরুল কায়েস ও নুরুল হাসানকে সঙ্গী করে কিছুটা প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেন মাহমুদুল্লাহ রিয়াদ।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

সপ্তম উইকেট জুটিতে মাশরাফি-মাহমুদউল্লাহ জুটি কিছুটা জয়ের আশা জাগিয়ে ছিলো। তবে ব্যক্তিগত ৫৪ রানে মাহমুদুল্লাহ প্যাভিলিয়নের পথ ধরলে সেটাতেও ভাটা পড়ে। স্কোর বোর্ডে রান তখন ১৩৪।

শেষ পর্যন্ত ১২ বলে ২২ রান করে মাশরাফিও ফিরে গেলে বাংলাদেশের ইনিংস থামে ১৬২ রানে। ১৮ রানের পরাজয় দেখে বাংলাদেশ।

এর আগে, টসে জিতে ব্যাট করতে নেমে মাসাকাদজার অপরাজিত ৯৩ এবং ওয়ালারের ১৮ বলে ৩৬ রানের ওপর ভর করে টাইগারদের সামনে ১৮০ রানের পাহাড় দাঁড় করায় জিম্বাবুয়ে।

তবে সিবান্দাকে ইনিংসের চতুর্থ বলেই ফিরিয়ে বাংলাদেশকে শুভ সূচনা এনে দেন মাশরাফি বিন মুর্তজা। প্রথম ওভারের সাফল্যের পর দ্বিতীয় ওভারেও সাফল্য কাছাকাছি পৌঁছে গিয়েছিলে সদ্য আগের ম্যাচে অভিষেক হওয়া আবু হায়দার রনি।

তবে মুতুম্বামির তুলে দেওয়া সহজ ক্যাচ ফেলে হতাশ করেন শেষ টি২০তে সুযোগ পাওয়া তাসকিন আহমেদ। এরপর গল্পটা জিম্বাবুয়ের। মাশরাফি-তাসকিনদের হতাশ করে মাত্র ৫৭ বল খেলে ৮০ রান তুলে নেয় মাসাকাদজা-মুতিুম্বামি জুটি।

১১তম ওভারে মুতুম্বামিকে বোল্ড করে টাইগার শিবিরে স্বস্তি ফেরান রনি। কিন্তু ততক্ষণে জিম্বাবুয়ের রান ১০.১ ওভার শেষে ২ উইকেট হারিয়ে ৮৪ রান। তার বিদায়ে মাসাকাদজার সঙ্গী হন ওয়ালার।

তাদের দু’জনের জুটি আরও বিদ্ধংসী হয়ে ওঠে। তারা মাত্র ৩০ বল খেলে তুলে নেন ৫৯ রান। ওয়ালারকে ফেরান তাসকিন। ফেরার আগে ওয়ালার ১৮ বল খেলে সংগ্রহ করেন ৩৬ রান। স্কোর বোর্ডে রান তখন ১৪৫।

শেষ পর্যন্ত মাসাকাদজার অপরাজিত ৫৮ বলে ৯৩ রানের ওপর ভর করে ১৮৪ রানে থামে জিম্বাবুয়ের ইনিংস। বাংলাদেশের পক্ষে একটি করে উইকেট নেন মাশরাফি, রনি, সাকিব এবং তাসকিন।