চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

জিকা ভাইরাস নিয়ে গবেষণায় নতুন শঙ্কা

মশাবাহিত জিকা ভাইরাসের কারণে শুধু যে জন্মগত রোগ মাইক্রোসেফালি হচ্ছে তা নয়; এর কারণে প্যারালাইসিসও দেখা দিচ্ছে ভাইরাস আক্রান্তদের মাঝে।

নতুন পরিচালিত একটি গবেষণায় এমন প্রমাণ পাওয়ার দাবি করেছেন বিজ্ঞানীরা। যুক্তরাজ্যভিত্তিক মেডিকেল জার্নাল দ্য ল্যানসেট-এ গবেষণাপত্রটি প্রকাশিত হয়।

গবেষণাটি পরিচালিত হয় জিকার সংক্রমণে অসুস্থ হয়েছিলেন, এমন ৪২ জনের রক্তের নমুনা নিয়ে। গবেষণায় দেখা গেছে, ভাইরাস সংক্রমণের প্রায় ৬ দিন পর থেকে তাদের দেহে একটি জটিল ধরণের স্নায়বিক সমস্যা দেখা দেয়।

স্নায়বিক সমস্যাটি বেড়ে একটি জটিল স্নায়ুরোগে পরিণত হতে পারে, যার নাম গুইলাইন-বারে সিনড্রোম

এ জাতীয় স্নায়ুরোগে মানুষের পেশী দুর্বল হয়ে পড়ে। আরো গুরুতর পরিস্থিতিতে ব্যক্তি প্যারালাইজড বা পক্ষাঘাতগ্রস্ত হয়ে যেতে পারে। তার শ্বাস-প্রশ্বাসেও সমস্যা হতে পারে এক্ষেত্রে।

তবে জিকার কারণে সবার গুইলাইন-বারে সিনড্রোম হয় না। এটি জিকার আক্রমণে সৃষ্ট একটি বিরল প্রতিক্রিয়া।

নতুন ওই গবেষণা থেকে পাওয়া ফলাফল বিশ্বজুড়ে বিজ্ঞানীদের চিন্তায় ফেলে দিয়েছেন। শীর্ষস্থানীয় বিজ্ঞানীদের ভাষায়, গবেষণাটি ‘জোরালো’।

জিকার প্রথম ভয়াবহ ফল হলো মাইক্রোসেফালি। গর্ভবতী মায়ের দেহে জিকা ভাইরাস আক্রমণ করলে বা জিকায় আক্রান্ত নারী জিকাগর্ভধারণ করলে শিশু মাইক্রোসেফালি নিয়ে জন্মগ্রহণ করে। এই রোগে শিশুর মাথার আকার স্বাভাবিকের চেয়ে অনেক ছোট হয়, মস্তিষ্ক থাকে অপরিণত।

বিশ্বের বিভিন্ন দেশে জিকা ভাইরাসের প্রাদুর্ভাব প্রতিনিয়ত বাড়তে থাকায় গত ফেব্রুয়ারির প্রথম দিকে একে বিশ্বব্যাপী জনস্বাস্থ্যের জন্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও)।