চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জাহালমের ঘটনায় জারি করা রুলের শুনানি স্থগিত

‘ভুল আসামি’ হয়ে প্রায় ৩ বছর কারাগারে থাকার পর হাইকোর্টের যে বেঞ্চের আদেশে মুক্তি পান জাহালম সে বেঞ্চে জাহালমের ঘটনায় জারি করা রুলের শুনানিসহ সকল কার্যক্রম স্থগিত করা হয়েছে। আগামি ১৩ মে পর্যন্ত এই স্থগিতাদেশ দিয়ে ওইদিন বিষয়টি আপিল বিভাগের পুর্ণাঙ্গ বেঞ্চে শুনানির জন্য নির্ধারণ করেছেন আপিল বিভাগের চেম্বার বিচারপতি মোঃ নুরুজ্জামান।

হাইকোর্ট ওই বেঞ্চের জাহালম বিষয়ে শুনানির এখতিয়ার নেই উল্লেখ করে দুদকের করা আবেদনের পরিপ্রেক্ষিতে চেম্বার আদালত আজ এই আদেশ দেন বলে জানান, দুদকের আইনজীবী খুরশীদা আলম খান। ‘ভুল আসামি’ হয়ে ২৬ মামলায় প্রায় ৩ বছর কারাগারে থাকা পাটকল শ্রমিক জাহালমকে গত ৩ ফেব্রুয়ারি সব মামলা থেকে অব্যাহতি দিয়ে ওইদিনই মুক্তির নির্দেশ দেন বিচারপতি এফ আর এম নাজমুল আহসান ও বিচারপতি কামরুল কাদেরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। সেই সাথে হাইকোর্ট রুল জারি করেন। রুলে জাহালমের আটকাদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চাওয়া হয়।

এইদিন হাইকোর্ট বলেন: জামিন দেওয়ার মাধ্যমেই এ বিষয়টির শেষ হয়ে যাচ্ছে না। এ ঘটনার পেছনের ঘটনা কী, কারা এর সাথে জড়িত তা খুঁজে বের করতে হবে।’ এদিকে হাইকোর্টের দেয়া মুক্তির আদেশের কয়েক ঘণ্টা পরই কারাগার থেকে মুক্তি পান আলোচিত জাহালম। আর সর্বশেষ গত ১৭ এপ্রিল হাইকোর্টের এ বেঞ্চ বলেন: জাহালমের ৩ বছর কারাবাস এবং তার এ ঘটনার জন্য যারা দায়ী ‘তাদের আমরা দেখব।

দৈনিক প্রথম আলো পত্রিকায় ‘স্যার, আমি জাহালম, সালেক না’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশ হয়। ওই প্রতিবেদনে বলা হয়, ‘‘আসামির কাঠগড়ায় দাঁড়ানো লোকটির বয়স ৩০-৩২ বছরের বেশি না। পরনে লুঙ্গি আর শার্ট। ২০১৭ সালের ফেব্রুয়ারি মাসে ঢাকার বিশেষ জজ আদালত-৬-এ বিচারকের উদ্দেশে তাকে বারবার বলতে দেখা যায়, ‘স্যার, আমি জাহালম। আমি আবু সালেক না, আমি নির্দোষ। আবু সালেকের বিরুদ্ধে সোনালী ব্যাংকের প্রায় সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির ২৬টি মামলা হয়েছে।

কিন্তু আবু সালেকের বদলে জেল খাটছেন, আদালতে হাজিরা দিয়ে চলেছেন এই জাহালম। যিনি পেশায় পাটকল শ্রমিক। এরপর তদন্ত করে দুদক বলেছে, জাহালম নিরপরাধ। একই মত দেয় জাতীয় মানবাধিকার কমিশন।’’
পত্রিকায় প্রকাশিত ওই প্রতিবেদনটি গত ২৮ জানুয়ারি হাইকোর্টের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী অমিত দাশগুপ্ত। এরপর হাইকোর্ট স্বপ্রণোদিত হয়ে রুলসহ জাহালমকে মুক্তির আদেশ দেন।