চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জাবিতে প্রথম দিনের ভর্তি পরীক্ষা সম্পন্ন

কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের (গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ) প্রথম দিনের ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। পরীক্ষায় উপস্থিতির হার ছিলো ৮৬ শতাংশ। বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা) ও কেন্দ্রিয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব মো. আবু হাসান চ্যানেল আই অনলাইনকে এ তথ্য নিশ্চিত করেন।

রোববার সকাল ৯ টা থেকে বিশ্ববিদ্যালয়ের ১১টি অনুষদ ভবনের বিভিন্ন কেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। এবার ‘এ’ ইউনিটের পরীক্ষায় ৪৩৫টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা মোট ৬৬ হাজার ৩৪১ জন।

প্রথম দিনে ৩৬ হাজার ৫৮০ জনের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ায় বাকি ২৯ হাজার ৭৬১ জনের পরীক্ষা আগামীকাল অনুষ্ঠিত হবে। পরীক্ষা বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. তপন কুমার সাহা বলেন, কোন অপ্রীতিকর বা জালিয়াতির খবর আমাদের কানে আসে নাই। সামনের পরীক্ষাগুলো এভাবে সুষ্ঠু হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সোমবার ৯ অক্টোবর  প্রথম চারটি শিফটে ‘এ’ ইউনিটের দ্বিতীয় দিনের পরীক্ষা অনুষ্ঠিত হবে। একই দিনে ৫ম শিফটে ‘আই’ ইউনিটের (বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

১০ ও ১১ অক্টোবর জীব বিজ্ঞান অনুষদ ‘ডি’ ইউনিট’, ১২ অক্টোবর কলা ও মানবিকী অনুষদভুক্ত ‘সি’ ও ‘সি১’ ইউনিট। ১৫ অক্টোবর সমাজ বিজ্ঞান অনুষদ ‘বি’ ইউনিট’ ও ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন আইবিএ-জেইউ-‘জি’ ইউনিট’, ১৬ অক্টোবর বিজনেস স্টাডিজ অনুষদ ‘ই’ ইউনিট’ এবং ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি ‘এইচ’ ইউনিট’ এবং ১৭ অক্টোবর আইন অনুষদ ‘এফ’ ইউনিটের পরীক্ষার অনুষ্ঠিত হবে।

প্রতিদিন ৫টি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শিফটের পরীক্ষা সকাল ৯টায় শুরু হবে এবং সর্বশেষ ৫ম শিফটের পরীক্ষা বিকেল ৫টায় অনুষ্ঠিত হবে।