চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

জনপ্রিয় ৪৫ গানে ‘দ্যা লিজেন্ড সৈয়দ আব্দুল হাদী’

জনপ্রিয় সঙ্গীতশিল্পী সৈয়দ আব্দুল হাদীর ৪৫টি গান নিয়ে প্রকাশিত হয়েছে
‘দ্যা লিজেন্ড: সৈয়দ আব্দুল হাদী’। সংকলনটি হারিয়ে যাওয়া সুর নতুন করে সবার
সামনে হাজির করবে বলে মনে করেন আব্দুল হাদী।

এক সময় মানুষের গানের ক্ষুধা মেটাতো গ্রামোফোন। সত্তর-আশির দশকে আধুনিক গানের প্রচলনটা তেমন ছিল না, মুখে মুখে ছিল শুধু চলচ্চিত্রের গান। সে সময়কার বাংলা গানের অন্যতম প্রবাদ পুরুষ শিল্পী সৈয়দ আবদুল হাদী। বাংলা চলচ্চিত্রের কালজয়ী অনেক গানেই কণ্ঠ দিয়েছেন তিনি। তার অনেক দেশের গানও শ্রোতাদের দেশপ্রেমে উজ্জীবিত করে।

তবে বেতার ও টেলিভিশনের জন্য গাওয়া শিল্পীর বেশ কিছু গান এখন আর কোথাও শুনতে পাওয়া যায় না। এখনো মুখে মুখে ফিরে এরকম আর কিছু অপ্রচলিত এমন ৪৫টি গান নিয়ে এসেছে বাংলা ঢোলের অ্যালবাম: দ্য লিজেন্ড, সৈয়দ আব্দুল হাদী।

সংকলনে চারটি অ্যালবামে গানগুলো সংরক্ষিত করা হয়েছে। ঢাকা ক্লাবে দেশের নামকরা শিল্পী, চিত্র পরিচালক, সুরকার, সংগীত পরিচালকদের অংশগ্রহণে মোড়ক উন্মোচন করা হয় সংকলনের।

কিংবদন্তি সঙ্গীতশিল্পী সাবিনা ইয়াসমিন বলেন, আমরা যত গানের শিল্পী আছি সবাই আমরা উৎসাহ পেলাম তার গানের মোড়ক উম্মোচনের মাধ্যমে। ৫৫ বছরেরও বেশি সময় ধরে গান গাইছেন সৈয়দ আব্দুল হাদী। এ গুণী শিল্পী বলেন, ষাট-সত্তর দশকে অনেক চমৎকার আধুনিক বাংলা গান দিয়ে সমৃদ্ধ ছিল।

কিন্তু সে গানগুলো বর্তমান সময় এসে হারিয়ে যাচ্ছে। খুঁজলেও সে গানগুলো আর পাওয়া যায় না। আর পাওয়া গেলেও সেগুলোর অবস্থা ভালো না। ওই চিন্তা থেকেই যে গানগুলো আবার নতুন করে রেথে যাওয়া সব শিল্পীর উচিত।

অনুষ্ঠানে পাঁচবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারও এ শিল্পীকে নিয়ে একটি  প্রামাণ্যচিত্র প্রদর্শিত করা হয়।