চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ছিনতাই-চাঁদাবাজি বন্ধে পুলিশের কঠোর অবস্থান

রমজান মাস এবং ঈদকে সামনে রেখে রাজধানীসহ দেশের বিভিন্নস্থানে ছিনতাইকারী ও মলমপার্টির তৎপরতা বেড়ে যায়। ব্যস্ততা বাড়ে মৌসুমী চাঁদাবাজদেরও। তবে এসব বিষয়ে কঠোর হচ্ছে পুলিশ।

পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা বলছেন,  দেশবাসী যেন নির্বিঘ্নে রমজান ও ঈদ উদযাপন করতে পারে সেজন্য প্রয়োজনীয় সব নিরাপত্তা ব্যবস্থা নেয়া হবে। আর পুলিশের বিরুদ্ধে কোনো চাঁদাবাজির অভিযোগ উঠলে নেওয়া হবে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা।

রমজান মাসে রাজধানীতে ছিনতাই, চাঁদাবাজি ও টেন্ডারবাজি প্রতিরোধে পুলিশকে জিরো টলারেন্স দেখিয়ে কাজ করার নির্দেশ দেয়া হয়েছে। সম্প্রতি রমজান ও ঈদুল-ফিতর উপলক্ষে রাজধানীর আইনশৃঙ্খলা রক্ষা ও ট্রাফিক ব্যবস্থাপনা সংক্রান্ত এক সভায় ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া এমন নির্দেশ দেন।

তিনি বলেন: এসব ঘটনার ব্যাপারে কাউকে ছাড় দেয়া হবে না। কঠোরভাবে অপরাধ দমন করা হবে। হুমকি ও চাঁদাবাজি প্রতিরোধে ডিএমপির সাইবার ক্রাইম ইউনিট সার্বক্ষণিক তৎপর থাকবে। মলমপার্টি ও অজ্ঞানপার্টির অপতৎপরতা প্রতিরোধে বিশেষ পুলিশি ব্যবস্থা গ্রহণ করা হবে।

শুধু রাজধানী ঢাকা নয় প্রতিটি বিভাগ ও জেলাতেও রমজান ও ঈদকে ঘিরে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) সহেলী ফেরদৌস চ্যানেল আই  অনলাইনকে বলেন: শুধু রাজধানী নয়, দেশের প্রতিটি বিভাগ ও জেলাতে রমজান ও ঈদকে ঘিরে জনগণের নিরাপত্তার স্বার্থে প্রয়োজনীয় সকল ব্যবস্থা গ্রহণ করতে পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে।

“বিশেষ করে বিভাগ ও জেলা শহরগুলোকে গোয়েন্দা নজরদারি এবং যারা ব্যাংক থেকে বেশি টাকা তুলবে তাদের পুলিশি সাহায্য দেওয়া হবে।”

এছাড়াও মূলত শপিংমলগুলোতে যেখানে ছিনতাই বেশি হয় ওইসব এলাকায় পুলিশসহ কমিউনিটি পুলিশিং জোরদার করার কথা বলা হয়েছে।

রমজান ও ঈদ উপলক্ষে রাজধানীর সব শপিং মলগুলোয় ক্রেতারা যেন গভীর রাত পর্যন্ত কেনাকাটা করতে পারে; সেদিকে সর্বোচ্চ গুরুত্ব দিবে ডিএমপি।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপ-পুলিশ কমিশনার (মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স) মোঃ মাসুদুর রহমান চ্যানেল অাই অনলাইনকে বলেন: আমরা মার্কেট কেন্দ্রিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছি, কমিউনিটি পুলিশিং বাড়ানো হয়েছে মার্কেটে যেন কোন প্রকার ছিনতাই না হয়।

রাজধানীর বিভিন্ন জায়গায় আমরা চেকপোস্ট স্থাপন করেছি, টহল পুলিশিং জোরদার করেছি টহলদার পুলিশের মধ্যে কেউ পায়ে হেঁটে টহল দিচ্ছে কেউ গাড়িতে কিংবা কেউ মোটর সাইকেলেও টহল দিচ্ছে।

তিনি বলেন: রমজান ও ঈদকে কেন্দ্র করে ঢাকা মেট্রোপলিটন পুলিশ ও র‌্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ান র‌্যাব সমন্বয়ের মাধ্যমে জনগণের নিরাপত্তা জোরদার করে যাচ্ছি। পাশপাশি আমাদের গোয়েন্দা বিভাগের বেশ কিছু দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা সাদা পোশাকে নিয়োজিত রয়েছেন যেন কোন প্রকার অপরাধ সংগঠিত না হয়। এছাড়াও প্রতিটি মার্কেটে সিসিটিভি ক্যামেরা রয়েছে যাতে অনাকাঙ্ক্ষিত কোন কিছু ঘটলেও যেন আমরা ফুটেজ দেখে অপরাধীদের সনাক্ত করে আইনের আওতায় আনতে পারি।

এছাড়াও রমজানে ডিএমপির পক্ষ থেকে নাগরিকদের বিশেষ নিরাপত্তার পরামর্শ দেওয়া হয়েছে।

মাসুদুর রহমান বলেন:  রমজান উপলক্ষে বাসায় গৃহকর্মী নিযুক্ত করলে তাদের প্রতি বিশেষ নজর রাখতে হবে। তাদের ছবি ও জীবন বৃত্তান্ত নিকটস্থ থানায় জমা দিতে হবে।  সেহরিতে ঘুম থেকে জাগানোর অজুহাতে অপরিচিত/দুস্কৃতিকারী কেউ যেন বাসায় প্রবেশ না করে তা নিশ্চিত করতে হবে।

ঈদ উপলক্ষে মহাসড়ক যানজট মুক্ত রাখা এবং সড়ক দুর্ঘটনা প্রতিরোধে মহাসড়কে নসিমন, করিমন, ভটভটি, থ্রি হুইলার, ইজিবাইক ইত্যাদি যানবাহন চলাচল বন্ধ রাখার ঘোষণাও দেন পুলিশ কমিশনার।

রমজান ও ঈদকে কেন্দ্র করে সব ধরনের চাঁদাবাজি বন্ধে তৎপর থাকার জন্য পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দিয়ে পুলিশপ্রধান বলেন: কোনো পুলিশ সদস্যের বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগ পাওয়া গেলে তার বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

সুষ্ঠুভাবে যানবাহন চলাচলের সুবিধার্থে সুনির্দিষ্ট অভিযোগ ছাড়া পুলিশ কোনো যানবাহনে তল্লাশি চালাবে না বলেও জানান ডিএমপি কমিশনার।