চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ছিটমহল এলাকার উন্নয়নে প্রয়োজন জরুরি পদক্ষেপ

ভারতের লোকসভায় স্থল সীমান্ত বিল পাস হওয়ায় পর ছিটমহল এলাকায় অবকাঠামো উন্নয়নের জন্য পরিকল্পনা হাতে নিয়েছে স্থানীয় প্রশাসন। চূড়ান্ত চুক্তির পর ছিটমহলগুলোকে স্বতন্ত্র ইউনিয়ন অথবা পার্শবর্তী ইউনিয়নের সাথে যুক্ত করে অগ্রাধিকার ভিত্তিতে শুরু হবে সড়ক, বিদ্যুত, শিক্ষা ও স্বাস্থ্যসেবার কাজ।

মানবিক ও নাগরিক সবধরনের সুবিধা থেকে বঞ্চিত ছিটমহলবাসী। যোগাযোগ ব্যবস্থা বলতে কোনো রকমে পায়ে হাঁটা পথ ছাড়া আর কিছুই নেই। নেই কোনো স্বাস্থ্যসেবার সুযোগ। অসুস্থ্ কোনো রোগীকে ভারতে প্রবেশ করতে দেওয়া হয়না। আবার ছিটমহলের মানুষ পরিচয় জানলে বাংলাদেশেরও কোনো হাসপাতালে ভর্তি নেওয়া হয়না। একই অবস্থা শিক্ষাক্ষেত্রেও। নাম পরিচয় গোপন করে এসএসসি পর্যন্ত পড়ালেখা করা গেলেও কোথাও নেই চাকুরির সুযোগ।

ছিটমহলবাসীরএ মানবেতর জীবন থেকে দ্রুত মুক্তি দিতে অবকাঠামো, শিক্ষা ও স্বাস্থ্য সেবা নিশ্চিত করার পরিকল্পনা এরই মধ্যে হাতে নিয়েছে স্থানীয় প্রশাসন।

কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলার নির্বাহী অফিসার নাসির উদ্দিন বলেন, উন্নয়নমূলক কাজের মধ্যে প্রথমেই প্রয়োজন হচ্ছে রাস্তা এবং বিদ্যুৎ। সেই সঙ্গে কমপক্ষে একটি প্রাথমিক বিদ্যালয়, একটা উচ্চ বিদ্যালয়। ছিটমাহলের মানুষদের নাগরিক সেবা নিশ্চিত করতে প্রতিটি ছিটমহলকে একটি করে ইউনিয়নে রূপ দেওয়া হবে।

তিনি আরো বলেন, ছিটমহলগুলোর জন্য আলাদা বরাদ্দ রাখা হবে। প্রয়োজনে নিজেরা ঢাকা গিয়ে বিশেষ বরাদ্দ আনা হবে।

নাসির উদ্দিন জানান, ভারতের সাথে চুক্তির আলোকে ছিটমহলের যেসব নাগরিক ভারতের নাগরিক হকে ইচ্ছুক তাদেরও তালিকা তৈরি করা হবে।