চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

চ্যাম্পিয়নশিপও পারছে না ভারত-পাকিস্তানকে কাছে টানতে

দুই ধাপের আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ধাপ শুরু হবে ২০১৯ সালে। যাতে সবগুলো দেশকে একে অপরের মুখোমুখি হতে হবে। কিন্তু এমন টুর্নামেন্টেও মুখ ফিরিয়ে রাখছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান। নতুন ফিউচার ট্যুরস প্রোগ্রাম তথা এফটিপিতে একে অপরের জন্য সূচিই রাখছে না দল দুটি।

বৈশ্বিক কোন টুর্নামেন্ট ছাড়া একে-অপরের মুখ দেখাদেখি বন্ধ ভারত-পাকিস্তানের। রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীতার বিষবাষ্প ক্রিকেট পর্যন্ত ছড়িয়ে পড়ায় সম্পর্ক উন্নয়নের কোন উদ্যোগও লক্ষণীয় নয়।

টেস্ট চ্যাম্পিয়নশিপ বৈশ্বিক টুর্নামেন্ট হওয়ায় সম্ভাবনা ছিল দুই চিরপ্রতিদ্বন্দ্বী দেশের মধ্যকার সাদা পোশাকের ক্রিকেট মাঠে গড়ানোর। কিন্তু দুদেশের সূচিতে স্পষ্ট হচ্ছে, একমাত্র টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ছাড়া টেস্টেও কোনভাবেই সম্ভব নয় ভারত-পাকিস্তানকে এক করা। ফাইনালে হলে, সেক্ষেত্রেও ম্যাচ হবে নিরপেক্ষ ভেন্যুতে।

আইসিসি প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন নিজেও মানছেন ভারত-পাকিস্তান সম্পর্কের জটিলতার প্যাঁচ খোলা তাদের পক্ষে সম্ভব নয়। একমাত্র দুই দেশের সম্পর্কের উন্নয়নই পারে জটিলতার অবসান ঘটাতে, ‘আসলে ভারত-পাকিস্তান সম্পর্কটা আমরা যা মনে করি তার চেয়ে একটু জটিল। টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ধাপে যে তারা খেলছে না সে বিষয়ে আমি নিশ্চিত।’

র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা নয়টি দেশকে নিয়ে হবে টেস্ট চ্যাম্পিয়নশিপ। বাকি তিন দেশ- আফগানিস্তান, আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ে ব্যস্ত থাকবে একে অপরের সঙ্গে খেলায়। নয়টি দেশ মিলে ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত খেলবে মোট ৩৬টি টেস্ট।