চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

চ্যাম্পিয়ন্স লিগ পরিসংখ্যান: গতি, গোল এবং…

বিস্ময়, প্রত্যাবর্তন এবং অবিশ্বাস্য সব ম্যাচ দিয়ে ইতিহাসের সবচেয়ে অসাধারণ চ্যাম্পিয়ন্স লিগের প্রচারাভিযান জারি রেখেছে চলতি মৌসুমে। অপেক্ষা কেবল ফাইনাল মহারণের।

রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, জুভেন্টাস ও বায়ার্ন মিউনিখের মতো দলগুলো ফাইনালে উঠথে ব্যর্থ হয়েছে। কিছু দল আবার প্রত্যাশার বহু আগেই ছিটকে গেছে।

সেমিফাইনাল পর্যন্ত ১২৪ ম্যাচে গোল হয়েছে ২৬৪টি। ম্যাচ প্রতি গোল গড় ২.৯৪ বা প্রতি ৩২ মিনিটে একটি করে গোল হয়েছে।

এই ২৬৪ গোলের মধ্যে ২২টি গোল হয়েছে ম্যাচের অতিরিক্ত মিনিটে। আয়াক্সের বিপক্ষে সেমিফাইনালের দ্বিতীয় লেগেই যেমন ৯৬ মিনিটে গোল করেন টটেনহ্যাম হটস্পারের লুকাস মৌরা।

সেমিফাইনাল থেকে হতাশাজনকভাবে বিদায় নিলেও টপস্কোরার হিসেবে হয়তো এবার নাম থাকছে লিওনেল মেসির। ১২ গোল করেছেন বার্সেলোনা অধিনায়ক। ফাইনাল খেলতে যাওয়া টটেনহ্যামের দুই খেলোয়াড় হ্যারি কেন ও মৌরা করেছেন পাঁচটি করে গোল।

মেসির সর্বোচ্চ গোলের মতো সেমিফাইনাল পর্যন্ত গোলে সর্বোচ্চ ১৯৯টি শট নিয়েছে বার্সা। যার মধ্যে ৭৭টি শটই ছিল অন-টার্গেট।

আয়াক্সের দুসান তাদিচ একমাত্র খেলোয়াড় যিনি সর্বোচ্চ সময় মাঠে ছিলেন। সেমিফাইনাল পর্যন্ত দলের হয়ে প্রতিটি মিনিট মাঠে থেকে ১০৮০ মিনিট খেলেছেন। অর্থাৎ, এই সময়ে তিনি ১৪০ কিলোমিটারেরও বেশি দৌড়েছেন।

চলতি মৌসুমে সবচেয়ে বেশি গতিতে দৌড়েছেন মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো।

মজার বিষয় হল, দুই ফাইনালিস্ট টটেনহ্যাম ও লিভারপুল উভয় দলই এপর্যন্ত চারটি করে ম্যাচ হেরেছে। অথচ বার্সা, বায়ার্ন ও লিওঁ মাত্র একটি করে ম্যাচ হেরেই ফাইনাল খেলতে পারছে না।