চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

চ্যানেল আই অনলাইন প্রথম ফেসবুক লাইভে বাংলাদেশের ফুটবল

এই প্রথম ফেসবুক লাইভে ছিল চ্যানেল আই অনলাইন। আলোচনার বিষয় ছিল বাংলাদেশের ফুটবল। ‘কোন পথে বাঙালির প্রাণের খেলা ফুটবল’ বিষয়ে লাইভে বাংলাদেশের ফুটবলের অতীত, বতর্মান ও ভবিষ্যত নিয়ে আলোচনা হয়। চ্যানেল আই অনলাইনের ডিজিটাল অ্যান্ড মাল্টিমিডিয়া এডিটর তৌফিক আহমেদের সঙ্গে আলোচনায় ছিলেন চ্যানেল আই সংবাদের স্পোর্টস ইনচার্জ সাইদুর রহমান শামীম।

আলোচনায় উঠে আসে বাংলাদেশ জাতীয় ফুটবল (পুরুষ) দল ও অনূর্ধ্ব-১৬ নারী ফুটবল দলের সাম্প্রতিক সময়ের দুই বিপরীতমুখী পারফরম্যান্সের কথা। তিন দশক আগে যে মালদ্বীপকে ৮ গোলের ব্যবধানে হারিয়েছিল বাংলাদেশ, সেই বাংলাদেশ সম্প্রতি মালদ্বীপের কাছে ৫ গোলে হেরে অসহায় আত্মসমর্পণ করেছে।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

মেয়েদের সাফল্যের মধ্যে জাতীয় দলের হারে সাবেক ফুটবলার থেকে শুরু করে সমাজের নানা স্তরের মানুষসহ ক্ষুব্ধ ফুটবলপ্রেমীরা। এই বিষয়ে সাইদুর রহমান শামীম বলেন, একজন ফুটবলপ্রেমী হিসেবে এই দুটি বিষয়ে আমি বিস্মিত, আনন্দিত এবং একই সাথে শঙ্কিত।

একটা সময় দক্ষিণ এশিয়ার ফুটবলে বাংলাদেশ বেশ শক্ত অবস্থানেই ছিল। কিন্তু বাংলাদেশ ফুটবলের ক্রমাগত নিম্নমুখীতার কথা উল্লেখ করে সাইদুর রহমান বলেন, বাংলাদেশের ফুটবল নিয়ে যারা সিদ্ধান্ত গ্রহণ করেন, তাদের কাজে আমি কোনো আশা দেখছি না।

মেয়েদের সাফল্যের কথা উল্লেখ করে শামীম বলেন, তাদের সাফল্যে অন্যদের মতো আমি আনন্দিত। তবে ঘর পোড়া গরু তো সিঁদুরে মেঘ দেখে ভয় পায়। দেশের ফুটবলের যে অবস্থা তাতে এই সাফল্য কতটুকু ধরে রাখা যাবে সেটা নিয়ে সন্দিহান।

আলোচনায় উঠে আসে ক্রিকেট ও ফুটবলের তুলনা। বৈশ্বিকভাবে ফুটবলে যে অনেক এগিয়ে এবং সেটা নিয়ে বাংলাদেশের তেমন কোনো পরিকল্পনা নেই তাও তুুলে ধরেন আলোচকরা

তারা বলেন, ইউরোপ-ল্যাটিন আমেরিকার তুলনায় এশিয়াই অনেক পিছিয়ে। সেখানে বাংলাদেশের অবস্থান একেবারে নীচের দিকে। বাংলাদেশের ভাল করতে হলে দীর্ঘ মেয়াদী পরিকল্পনাসহ অনেক বেশি গতিতে এগোতে হবে। দীর্ঘমেয়াদী পরিকল্পনায় যে ভাল ফল পাওয়া যায় তার উদাহরণ হিসেবে বাংলাদেশের ক্রিকেটকে তুলে ধরেন সাইদুর রহমান শামীম। ক্রিকেট পরিকল্পনা ফুটবলের ক্ষেত্রেও প্রয়োগ করা যায় বলে মত দেন তিনি।

তবে বাংলাদেশের ফুটবল বর্তমানে যে অবস্থায়ই থাকুক না কেন, সঠিক পরিকল্পনার মাধ্যমে এই ফুটবল ভবিষ্যতে অনেক দূর এগিয়ে যাবে বলেও আশা প্রকাশ করেন আলোচকরা

চ্যানেল আই অনলাইনের লাইভ অনুষ্ঠানকে একটি ভাল উদ্যোগ হিসেবে স্বাগত জানিয়ে দর্শকরা তাদের মতামত জানান। বাংলাদেশেরর ফুটবলের বর্তমান দুরবস্থার জন্য ফুটবল ফেডারেশনের পরিকল্পনাহীনতা এবং নিষ্ক্রিয়তার সমালোচনা করেন ফেসবুক লাইভের দর্শকরা।