চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

চুম্বনেই অ্যালার্জি থেকে মুক্তি

দীর্ঘদিন ধরে ওষুধ খেয়েও তেমন কোনো কাজ হচ্ছে না? অ্যালার্জির ভয়ে জিভে জল চলে এলেও প্রিয় খাবার থেকে দূরত্ব বজায় রাখতে হচ্ছে? মুখ গোমড়া করে লাভ কি? এর চেয়ে বরং ‘কিস’ করুন।

অবাক হচ্ছেন? হ্যাঁ। ঠিকই দেখছেন। চুম্বন-ই না কি এর একমাত্র সহজ উপায়! সঙ্গিনীকে ‘কিস’ করুন আর অ্যালার্জি মুক্ত হয়ে যান।

চুম্বনের এই মহিমার কথা অবশ্য কোনো অপপ্রচার নয়। রীতিমতো রিসার্চ করেই এই সিদ্ধান্তে এসেছেন বিজ্ঞানীরা। বিশ্বের সমস্ত জায়গা থেকেই বৃহস্পতিবার রাতে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে একজোট হয়েছিলেন বিজ্ঞানীরা।

সেখানেই জাপান এবং স্লোভাকিয়ার বিজ্ঞানীরা চুম্বনের এই বিস্ময়কে তুলে ধরে ইগ নোবেল দাবিদারের তালিকায় নাম তুলেছেন। তাদের দাবি, চুম্বনের মাধ্যমে ত্বকের অনেক সমস্যার সমাধান সম্ভব।

তবে চুম্বন ঠিক কী ভাবে ত্বকের সমস্যা দূর করতে কাজ করবে, সে ব্যাখ্যা অবশ্য দেননি তারা।

ইগ নোবেলটা আসলে? এটি নোবেলের অন্য ধরনের গবেষণা। যা হাস্যকর শুনতে হলেও এর পিছনে বিজ্ঞান লুকিয়ে রয়েছে। প্রতি বছরই এমন কিছু বিষয় বিজ্ঞানীরা বিশ্বের সামনে তুলে ধরেন।

বছর খানেক আগে বিজ্ঞানীরা বরফের উপর দিয়ে হাঁটার সহজ উপায় তুলে ধরে ইগ নোবেল পুরস্কার পেয়েছিলেন। বরফে হাঁটার বিশেষ জুতোর বদলে সাধারণ জুতোর বাইরে মোজা পড়ে নিলেও যে একই সুবিধা পাওয়া যায় তা জানিয়েছিলেন বিজ্ঞানীরা।

চলতি বছরে এই তালিকায় রয়েছে ১০ টি এমন বিষয়। যেমন মুরগির পিছনের অংশে লাঠি লাগিয়ে বিজ্ঞানীরা দেখিয়েছেন, কী ভাবে ডাইনোসরেরা হাঁটাচলা করতো।

একমাত্র শব্দ ‘হুহ’ যা কি না সকল ভাষাতেই রয়েছে তা খুঁজে বের করার জন্য সাহিত্যে এই নোবেল পেতে চলেছেন বিজ্ঞানীরা।

৩০ বছরে কী ভাবে ৮৮৮ বাচ্চার বাবা হয়েছিলেন নর্থ আফ্রিকার এক রাজা। তার গাণিতিক প্রমাণ দিয়েও নোবেল পাচ্ছেন বিজ্ঞানীরা।