চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

চীনকে টেক্কা দিতে ভারতে অ্যাপলের ডিভাইস বিক্রির সিদ্ধান্ত

আমেরিকান বহুজাতিক প্রযুক্তি কোম্পানি অ্যাপল কয়েক মাসের মধ্যে ভারতে তার ডিভাইসগুলো অনলাইনে বিক্রি করার প্রস্তুতি নিচ্ছে। মনে করা হচ্ছে চীনের ওপর নির্ভরতা হ্রাস এবং চীনের প্রযুক্তি বাজারের বিকল্পে এমন সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল। 

অ্যাপলের স্মার্টফোন দ্রুত বিশ্বের বিভিন্ন বাজারে বিদেশি ব্র্যান্ডগুলির কাছে আরও আকর্ষণীয় করে তোলার জন্যই প্রতিষ্ঠানটির এমন উদ্যোগ বলে মনে করেন অনেকে।

বুধবার ভারত স্মার্টফোনের বাজার আরও ব্যাপক আধিপত্য বিস্তারের লক্ষ্যে অ্যাপলসহ অন্যান্য সংস্থাগুলোর থেকে স্মার্টফোন বানানোর নিয়ম কিছুটা শিথিল করেছে। শিথিলকরণের ফলে স্থানীয়ভাবে ভারতের বাজারে প্রায় ৩০ শতাংশ অ্যাপেলের ডিভাইস ব্যবহার করা যাবে।

অ্যাপলের ক্ষেত্রে নিয়ম শিথিল করলেও বাজারে ইলেক্ট্রনিক্স ব্র্যান্ডগুলি বেশিরভাগ ডিভাইস এবং প্রস্তুতকরণ এখনও নিয়ন্ত্রণ করছে চীন। তবে প্রাথমিক ভাবে ভারতে অনলাইনে অ্যাপলের ডিভাইস বিক্রির ব্যাপারে ইতিবাচক সাড়া দিয়েছে।

চীনের বিকল্প বাজার তৈরি এবং যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যকার ব্যবসায়িক উত্তেজনা বৃদ্ধির ফলে ভারতে বিনিয়োগের অন্যতম জায়গা মনে করছে অ্যাপল। বলা হচ্ছে চীনের প্রতি প্রযুক্তির নির্ভরতা হ্রাস করতে এমন সিদ্ধান্তে এসেছে প্রতিষ্ঠানটি।

কয়েক মাসের মধ্যে কাপের্টিনো-ভিত্তিক ডিভাইস এবং বিভিন্ন ইলেক্ট্রনিক্স সার্ভিস কোম্পানিগুলো প্রথমে অনলাইন বাজারে আইফোন, আইপ্যাড, অ্যাপল ম্যাক কম্পিউটারগুলো বিক্রি শুরু করবে। ভারতের মুম্বাইতে প্রথম এই কার্যক্রম শুরু হবে। পরে আগামী বছরগুলোতে ভারতের অন্যান্য জায়গায় অনলাইনে বিক্রির প্রসার ঘটানো হবে বলে জানালেন এক ব্যবসায়ী।

তিনি মনে করেন, অনলাইনে বিক্রি হওয়া নকল পণ্যের বাজারে আ্যপলের ডিভাইস বিক্রি একটা বড় পদক্ষেপ।

অ্যাপলর উচ্চ দামের ফলে ভারতের বেশিরভাগরই এই পণ্য ক্রয়ের উর্ধে ছিল। মাত্র ২০ শতাংশ অ্যাপলের পণ্য ভারতের বিভিন্ন বাজারে পাওয়া যেত।

ভারতে এখন পর্যন্ত ১৩০ কোটির মতো মানুষ স্মার্টফোন ব্যবহার করে থাকে। নতুন নিয়ম অনুসারে অ্যাপল অনলাইন এবং অফলাইনে তাদের প্রযুক্তি বিক্রি করে বাজার নিয়ন্ত্রণ করবে বলে মনে করা হচ্ছে। এক্ষেত্রে ভারতে অনলাইন সাইট অ্যামাজন ইন্ডিয়া,ওয়ালমার্ট ফ্লিপকার্ট অ্যাপলের পণ্য বিক্রির জন্য বেশ জনপ্রিয় অবস্থানে রয়েছে।