চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

চট্টগ্রামে বিস্ফোরণের ঘটনায় কাজ শুরু করেছে তদন্ত কমিটি

চট্টগ্রামের পাথরঘাটায় রোববার বিস্ফোরণে নারী-শিশুসহ ৭ জন নিহত ও ক্ষয়ক্ষতির ঘটনায় জেলা প্রশাসন ও নগর পুলিশের পক্ষ থেকে গঠিত তদন্ত কমিটি কাজ শুরু করেছে।

জেলা প্রশাসনের তদন্ত কমিটির প্রধান অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট এ জে এম শরিফ হোসেনের নেতৃত্বে গঠিত ৫ সদস্যের তদন্ত কমিটি সকাল ১১টা থেকে ঘটনাস্থলে গিয়ে তদন্ত কাজ শুরু করে।

প্রাথমিকভাবে জেলা প্রশাসনের তদন্ত কমিটি গ্যাস বিস্ফোরণের ফলে এ ঘটনা বলে ধারণা করছেন। তবে কর্ণফুলি গ্যাস ডিস্ট্রিবিউশনের সাপ্লাই করা লাইনের ন্যাচারাল গ্যাস না সেফটি ট্যাংকের মিথেন গ্যাস থেকে এ বিস্ফোরণ তা আরো পরে বলা যাবে বলে জানান তদন্ত কমিটির প্রধান এ জে এম শরিফ হোসেন।

বিস্ফোরক অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় পরিদর্শক তোফাজ্জল হোসেন বলেন: ওই ভবনের রাইজার ও পাইপলাইন অনেক পুরনো এবং অরক্ষিত ছিল। পাইপলাইনের ফুটো দিয়ে গ্যাস বের হয়ে এ ভয়াবহ বিস্ফোরণ ঘটতে পারে বলে আমরা ধারণা করছি।

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে গঠিত তদন্ত কমিটি ঘটনাস্থল পরিদর্শন করে বিভিন্ন তথ্য-উপাও সংগ্রহ করেছেন। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের পক্ষ থেকে  ক্ষতিগ্রস্ত ভবন ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে।

রোববারের এ বিস্ফোরণ ও হতাহতের ঘটনায় এখনো থানায় কোনো মামলা হয়নি। হতাহতের পক্ষ থেকে মামলা না হলে পুলিশ বাদী হয়ে মামলা করবে বলে জানিয়েছে কোতোয়ালী থানা পুলিশ।