চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘গ্যালিলিও’র টার্গেট বাংলাদেশের তরুণরা!

মঞ্চে আসছে গ্যালিলিও, দীর্ঘ বিরতির পর দেখা যাবে আলী যাকের-আসাদুজ্জামান নূরকে

প্রায় ত্রিশ বছর আগে বাংলার মঞ্চ নাটকে প্রথমবার দেখা গিয়েছিলো গ্যালিলিওকে। নাটকটির নির্দেশনায় ছিলেন প্রখ্যাত নাট্যকার ও অভিনেতা আতাউর রহমান। সেসময় টানা দশ বছর নাটকটির মঞ্চায়ন চললেও গত বিশ বছর ধরে মঞ্চায়ন বন্ধ আছে ‘গ্যালিলিও’র। তবে এবার নতুন রূপে বাংলার দর্শকের সামনে মঞ্চে আসছে গ্যালিলিওর জীবনী। যার নাট্য নির্দেশনায় আছেন পান্থ শাহরিয়ার।

নাগরিক নাট্য সম্প্রদায়ের প্রযোজনায় আগামী ৫ অক্টোবর মহিলা সমিতিতে সন্ধ্যা ৭টায় প্রদর্শনী হবে নাটকটির। ব্রেটল ব্রেখটের ‘দ্য লাইফ অব গ্যালিলিও গ্যালিলি’ অবলম্বনে নাটকটির বাংলা অনুবাদ করেন অধ্যাপক আবদুস সেলিম। যে নাটকে অভিনয় করছেন আলী যাকের, আসাদুজ্জামান নূর, কাওসার চৌধুরী, ফারুক আহমেদ পান্থ শাহরিয়ারসহ অনেকে।

কুড়ি বছর পর মঞ্চে আসছে ‘গ্যালিলিও’। নাটকটি নিয়ে এই চ্যানেল আই অনলাইনকে নির্দেশক পান্থ শাহরিয়ার বলেন, আতাউর রহমানের নির্দেশনায় ‘গ্যালিলিও’ নাটকটি আগে আড়াই ঘন্টার ছিলো সেটাকে আমি দেড় ঘন্টায় নামিয়ে এনেছি। এখনকার দর্শকদের ধৈর্য্যচুত্যি ঘটেছে। আড়াই ঘন্টার নাটক এখন তারা দেখতে চায় না। তাই একটু নতুনভাবে মঞ্চায়নে নাটকটির পরিকল্পনা করেছি।

নতুন করে মঞ্চে ‘গ্যালিলিও’র প্রদর্শনীকে চ্যালেঞ্জ হিসেবে দেখছেন জানিয়ে এই নির্দেশক জানান, আতা ভাই আশির দশকে যে ‘গ্যালিলিও’ করেছিলেন সেটা বাংলা মঞ্চ নাটকের মাইলস্টোন হয়ে আছে। এটাকে নতুন করে তৈরি করা আমার জন্য অনেক চ্যালেঞ্জ ছিলো।

তরুণ দর্শকদের টার্গেট করে নাটকটি নতুন পরিকল্পনায় মঞ্চস্থ হচ্ছে জানিয়ে তিনি বলেন, আমার নির্দেশনায় ‘গ্যালিলিও’-এর টার্গেট বাংলাদেশের ইয়াংরা। যাদের বয়স পঁচিশ থেকে ত্রিশ বছর তাদেরকে টার্গেট করেই গ্যালিলিও মঞ্চে তুলছি। তরুণরা যেন গ্যালিলিওকে চেনেন। তার জীবন সম্পর্কে তরুণরা মিনিমাম যেন একটা ধারণা পেতে পারেন এটাই আমার পরিকল্পনা। মানে আজকের সময়ে মিথ্যা যে চারদিক ঢেকে দিচ্ছে, অথচ গ্যালিলিও তার সময়ে বিরুদ্ধ শক্তির বিরুদ্ধে সত্যের জন্য যে ফাইট করেছিলেন এটা তরুণদের অনুধাবন করাতে চাই। এই নাটকটি দেখে ইয়াং জেনারেশন যদি বিন্দুমাত্র অনুধান করতে পারেন যে, সত্যের জন্য ফাইট করা দরকার আছে তাহলেই আমি মনে করি আমি ও আমার দল পুরোপুরি সাকসেস।

কথার ফাঁকে দর্শক তৈরির প্রসঙ্গ টেনে জনপ্রিয় এই নির্দেশক জানান, একাত্তরের পর আমাদের সিনিয়ররা যেভাবে বাংলা মঞ্চ নাটকের দর্শক তৈরি করেছিলেন, এখন আমাদেরকেও সেই ধারাবাহিকতা রক্ষা করতে হবে। পরবর্তী প্রজন্মকে সুন্দর পৃথিবী উপহার দিতে মঞ্চের ক্ষমতা অনেক। তাই আমার টার্গেট তরুণ প্রজন্ম। মঞ্চ হচ্ছে একটা লাইভ পারফর্মের জায়গা। এই লাইভ ফারফর্মের যে একটা ক্ষমতা আছে সেটা তরুণদেরকে বোঝাতে হবে।

‘গ্যালিলিও’র মাধ্যমে দীর্ঘ বিরতির পর মঞ্চে অভিনয় করতে দেখা যাবে বাংলা মঞ্চ নাটকের তুখোড় দুই অভিনেতা আলী যাকের ও আসাদুজ্জামান নূরকে। নির্দেশক হিসেবে তাদেরকে কীভাবে দেখছেন?-এমন প্রশ্নে পান্ত শাহরিয়ার বলেন, নূর ভাইয়ের ক্ষেত্রে বলতে পারি তিনি যতো ব্যস্ততার মধ্যেই থাকুক, তাকে যে মঞ্চ টানে এটা আমি বুঝতে পারি। আর যাকের ভাইতো দীর্ঘদিন অসুস্থ ছিলেন। অসুস্থতার সাথে বিরাট একটা ফাইট দিয়ে কী পরিমাণ ইচ্ছা শক্তি থাকলে একটা মানুষ মঞ্চে অভিনয় করতে রাজি হলেন! ভাবা যায়!

গত কয়েকদিন ধরে ‘গ্যালিলিও’র মহড়া চলছে, মঞ্চের প্রতি কতোটা ভালোবাসা থাকলে তিনি একটানা আমাদের সাথে মহড়ায় শামিল হচ্ছেন প্রতিটি ক্ষণ! দুজনই ভালো অভিনেতা ও নির্দেশক ফলে ‘গ্যালিলিও’র নির্দেশক হিসেবে আমার কাজটা খুব সহজ হয়ে গেছে। আরেকটা কাজ হচ্ছে, তাদের সাথে যেহেতু আমার কাজের অভিজ্ঞতা দীর্ঘ দিনের তাই প্রচুর শেয়ারিং হচ্ছে তাদের সাথে। বলছিলেন পান্থ শাহরিয়ার।