চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

গুগল ডুডলে নেচে বেড়াচ্ছে পৃথিবী-চাঁদ আর নতুন গ্রহরা

আমাদের ছায়াপথেই একটি ছোট নক্ষত্রের চারপাশে ঘুরতে থাকা পৃথিবীর মতো সাতটি গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। বুধবার এ তথ্য প্রকাশ করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

পৃথিবী থেকে প্রায় ৪০ আলোকবর্ষ দূরে অবস্থিত ওই নক্ষত্রকে ঘিরে গ্রহগুলোর সন্ধান একটি বিরল আবিষ্কার বলে বিজ্ঞানীরা জানিয়েছেন। তাই বিশাল এই আবিষ্কারকে অভিনন্দন জানাতে টেক জায়ান্ট গুগল তৈরি করেছে একটি মজার ডুডল।

বিভিন্ন বিশেষ উপলক্ষে ডুডল নানা ধরণের ডুডল বা লোগো তৈরি করে। সাতটি গ্রহ আবিষ্কারকেও এমনই একটি বিশেষ উপলক্ষ হিসেবে নিয়ে সুন্দর একটি অ্যানিমেটেড ডুডল তৈরি করা হয়েছে। গুগলের হোমপেজে গেলে প্রথমেই লোগোর জায়গায় ‘প্লে’ বাটনযুক্ত ডুডলটি দেখা যায়। সেখানে ক্লিক করলেই বেরিয়ে আসে মজার একটি মিনিগল্প।

প্রথমেই জ্যোতির্বিদের ভূমিকায় দেখা যায় আস্ত পৃথিবীকেই। ইয়া বড় এক টেলিস্কোপে চোখ লাগিয়ে সে মহাকাশ জুড়ে কী যেন খুঁজছে। সহকারি চাঁদ দাঁড়িয়ে আছে পেছনেই।

খুঁজতে খুঁজতে হঠাৎ করে পৃথিবী দেখতে পেল অনেকটা তার মতোই দেখতে আরেকটি গ্রহ একা দাঁড়িয়ে আছে। দেখতে দেখতে সঙ্গে জুটল আরও ছ’টি গ্রহ। সবাই-ই টেলিস্কোপে উঁকি দিচ্ছে। পৃথিবী তাদের দেখতে পেয়েছে বলে তারা খুব খুশি। হাত নেড়ে উচ্ছ্বাস প্রকাশ করছে সাতজনই।তাদের দেখে পৃথিবীও ভীষণ খুশি। লাফ মেরে উঠল সে নতুন আবিষ্কারের আনন্দে। সবগুলো দাঁত বের করে বিশাল এক হাসি দিলো। তার সঙ্গে খুশিতে নেচে উঠল সহকারি চাঁদও। দু’হাত উঁচিয়ে চিৎকার করে উঠল।