চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

গণপরিবহন সংকটের সঙ্গে সিএনজি অটোতে বাড়তি ভাড়া আদায়

অতি বর্ষণ এবং ফিটনেসবিহীন যানবহনের বিরুদ্ধে অভিযান চলায় রাজধানীতে গণপরিবহনের সংকট দেখা দিয়েছে। এর ফলে যাত্রীরা যেমন নির্দিষ্ট সময়ে গন্তব্যে যেতে পারছেন না, তেমনই সময়ের অপচয়ের সঙ্গে চরম ভোগান্তিও হচ্ছে। সঙ্গে ‘অযৌক্তিকভাবে’ বেড়েছে সিএনজিচালিত অটোরিকশার ভাড়া।

খোঁজ নিয়ে দেখা গেছে, ফিটনেসবিহীন যানবাহনের বিরুদ্ধে অভিযানের কারণে অনেক গাড়ি রাস্তায় নামছে না। আবার বৃষ্টির কারণে জলাবদ্ধতায় পড়ে ইঞ্জিন বিকল হয়ে যাওয়ায় বাস কমে গেছে।

বাজধানীর উত্তরার তুলি অটোমোবাইলস এর স্বত্ত্বাধিকারী আকতার হোসেন চ্যানেল আই অনলাইনকে বলেন, বৃষ্টির পরের দিন থেকে আমাদের গ্যারেজে কাজের চাপ বেড়ে গেছে। আগের চেয়ে চার পাঁচটি গাড়ি বেশি সারতে হচ্ছে।

কেনো সারাইয়ের জন্য যানবহনের সংখ্যা বেড়েছে জানতে চাইলে তিনি বলেন, বৃষ্টিতে রাস্তাঘাট ডুবে যাওয়ায় গাড়ির ইঞ্জিনে পানি ঢোকার কারনে ইঞ্জিন বিকল হয়ে গেছে বলে তারা নিয়ে আসছেন।

বৃহস্পতিবার সরেজমিন বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, শুধু বাসস্ট্যান্ডগুলোই নয়, রাস্তার দুই ধারে বিশাল এলাকাজুড়ে যাত্রীরা বাসের জন্য ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করছেন।

মিরপুর থেকে মহাখালীতে আসার জন্য বাসের অপেক্ষায় ছিলেন তুষার। প্রায় এক ঘন্টা অপেক্ষার পর বাসে মহাখালীতে পৌঁছান তিনি।

তুষার বলেন, এমন অবস্থা এর আগে কখনোই হয়নি। গত চার পাঁচ দিন ধরে এমন সমস্যায় পড়তে হচ্ছে।

ভোলা থেকে চাকরির খোঁজে ঢাকায় আসা মিজানুর রহমান বললেন: এর আগেও ঢাকায় এসেছি। কিন্ত বাসের জন্য এমন সমস্যায় পড়তে হয়নি কখনও।

‘মতিঝিল যাবার জন্য দেড় ঘন্টা ধরে অপেক্ষায় আছি, বাসের দেখাই পেলাম না। যে বাসগুলো আসছে সেগুলো আগে থেকেই যাত্রীতে ভর্তি থাকায় উঠতে পারছি না।’

সিএনজিতে বাড়তি ভাড়া আদায়
বাস না পেয়ে অনেক যাত্রী বেশি ভাড়ায় সিএনজি অটো রিক্সায় যাতায়াত করছেন। এই সুযোগে সিএনজি অটো রিক্সায় চলছে ভাড়া বাড়ানোর প্রতিযোগিতা।

খোঁজ নিয়ে দেখা গেছে, গ্যাসের দাম যেখানে ইউনিটে ৫ টাকা বেড়েছে, সেখানে চালকরা প্রতি ট্রিপে ২০ থেকে ৫০ টাকা ভাড়া বাড়িয়েছের। ফলে একদিকে যেমন বাসের অভাবে যাত্রীদের হয়রানিতে পড়তে হচ্ছে, তেমনই অতিরিক্ত ভাড়াও গুণতে হচ্ছে তাদের।

সিএনজি চালক শাহাবুদ্দিন মিয়া দাবি করেন, গ্যাসের দাম আর রাস্তায় যানজটের কারনে বেশি ভাড়া নিতে হয়। এর সাথে মালিক জমার পরিমাণও বেড়ে যাওয়ায় বেশি ভাড়া নিতে হচ্ছে।

যাত্রীরা বলছেন, রাজধানীর রাজপথে পাল্লা দিয়ে বাড়ছে ব্যক্তিগত ছোট গাড়ি। কিন্তু চাহিদার তুলনায় বাড়ছে না গণপরিবহন। ফলে দুর্বিষহ যানজটে ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় আটকে থাকতে হচ্ছে তাদের।

সড়ক নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) হিসাব অনুযায়ী, ২০১৪ সাল জুড়ে রাজধানীতে প্রাইভেটকার রেজিস্ট্রেশন নিয়েছে ১২ হাজার ৯৭২টি। প্রতিদিন গড়ে ৩৬টি করে। এ সময় মাত্র ১৩৫টি মিনিবাস রেজিস্ট্রেশন নিয়েছে।

চলতি বছরের জুলাই পর্যন্ত রাজধানীর রাস্তায় প্রাইভেটকার নেমেছে ১০ হাজার ১৭০টি। একই সময়ে মিনিবাস রেজিস্টেশনের সংখ্যা মাত্র ৫২।