চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

‘খালেদা জিয়ার লিভার সিরোসিস চিকিৎসা দেশে সম্ভব নয়’

লিভার সিরোসিসে আক্রান্ত বেগম জিয়ার চিকিৎসা দেশে সম্ভব নয়, প্রাথমিকভাবে এই চিকিৎসার জন্য তার যুক্তরাজ্যে যাওয়া প্রয়োজন বলে জানিয়েছেন তার ব্যক্তিগত চিকিৎসক এ জেড এম জাহিদ হোসেন। করোনা পরিস্থিতি ও শারীরিক ঝুঁকির কথা চিন্তা করে সাবেক এই প্রধানমন্ত্রীকে বাসায় রেখেই চিকিৎসা দেওয়া হচ্ছে।

বেগম খালেদা জিয়ার সবশেষ শারীরিক অবস্থা ও চিকিৎসা নিয়ে এসব কথা বলেছেন তার ব্যক্তিগত চিকিৎসক।

ডা. এ জেড এম জাহিদ হোসেন আরও জানান, মেডিকেল বোর্ড মনে করে সিরোসিসা চিকিৎসা করা বাংলাদেশে করা সম্ভব নয়। লিভার ট্যান্সফেনটেশন করার জন্য অনেক পরীক্ষা নিরীক্ষা করা প্রয়োজন। কিন্তু এগুলো আমাদের দেশে করা যায় না। দেশের বাহিরে লিভারের এডভান্স সেন্টারে এইসব চিকিৎসা করা হয়ে থাকে। আমেরিকা, ইউরোপ, জার্মানির উন্নতমানের সেন্টারে প্রাথমিক চিকিৎসা করা সম্ভব। মেডিকেল বোর্ড আরও মনে করেন, খালেদা জিয়াকে চিকিৎসার আর ফলোআপের জন্য বাহিরে নেওয়া উচিত।

গতকাল প্রেস বিফিংয়ে তার চিকিৎসায় গঠিত দলের মেডিক্যাল বোর্ডের চিকিৎসকরা যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র বা জার্মানির বিশেষায়িত হাসপাতালে চিকিৎসার সুপারিশ করেছেন।

মেডিকেল বোর্ডের প্রতি আস্থা রেখে, বেগম জিয়ার সঠিক চিকিৎসায় প্রয়োজনীয় সবই করছে বিএনপি ও তার পরিবার।

পরীক্ষা-নিরীক্ষা শেষে বেগম খালেদা জিয়ার লিভার সিরোসিস হয়েছে বলে জানায় মেডিকেল বোর্ড। হাসপাতালে দীর্ঘ ৮১ দিনের চিকিৎসা শেষে পহেলা ফেব্রুয়ারি গুলশানের বাসভবনে ফেরেন বেগম জিয়া।

গত বছর এপ্রিলে করোনা সংক্রমণ নিয়ে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে ভর্তি হয়েছিলেন বেগম খালেদা জিয়া। সে দফায় ৫৪ দিন চিকিৎসা শেষে বাসায় ফিরেছিলেন তিনি। বাসার ফেরার সাতমাসের মাথায় নভেম্বরে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, আর্থ্রাইটিস ও খাদ্যনালীতে রক্তক্ষরণে গুরুতর অসুস্থ হয়ে হৃদরোগ বিশেষজ্ঞ শাহাবুদ্দিন তালুকদারের তত্তাবধানে এভারকেয়ারে আবারও ভর্তি হন। উন্নত চিকিৎসার জন্য ছয় সদস্যের মেডিকেল বোর্ডও গঠন করা হয়েছিল।