চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কয়েদিদের সেলানো পোশাক র‍্যাম্পে

ভিন্ন ধরণের এক ফ্যাশন শো। র‍্যাম্পে হাঁটছেন মডেল এবং সেলিব্রেটিরা। তাদের পরনে ফ্যাশনেবল সব পোশাক। কিন্তু এই পোশাকের পেছনে লুকিয়ে আছে অন্য এক গল্প। কারণ এগুলো পশ্চিম বঙ্গের প্রেসিডেন্সি জেলের কয়েদিদের সেলানো পোশাক।

সমাজের চোখে তারা আসামি। কারণ তারা বিপথে চলে গিয়েছিলেন। আবার কেউ কেউ হয়েছিলেন পরিস্থিতির স্বীকার। তাই জেলখানার চার দেয়ালে আটকে গিয়েছিল তাদের জীবন। কিন্তু তাই বলে কি তাদের জীবন থেমে থাকবে? নাহ, তাদেরকে আলোর মুখ দেখতে সহযোগিতা করেছেন ডিজাইনার অভিষেক দত্ত। আর তাকে এই কাজে সহায়তা করেছেন ভারতের পশ্চিমবঙ্গের ডিজি (কারা) অরুণ কুমার গুপ্ত।

কয়েদিদের কেউই আগে সেলাই করতে পারতেন না। ডিজাইনার অভিষেক দত্তের উদ্যোগে হালফ্যাশনের পোশাক তৈরি করতে শিখেছেন প্রেসিডেন্সি জেলের কয়েদিরা। প্রেসিডেন্সি জেলেই তৈরি হয়েছে টেইলারিং ইউনিট। বসানো হয়েছে ৩০টি সেলাই মেশিন। কুর্তা, পালাজো, ধুতি প্যান্ট, নেহেরু কোট দিয়ে ট্রেনিং শুরু করা হয়েছিল। ধীরে ধীরে ডিজাইনার পোশাক তৈরি করাও শিখে ফেলেন কয়েদিরা। আর তাঁদের বানানো সেই পোশাক পরেই র‍্যাম্পে হাঁটলেন টলিউডের তারকারা।

অভিষেকের এই উদ্যোগে সহায়তা করেছেন টলিউডের বেশ কয়েকজন সেলিব্রেটি। ঋদ্ধিমা, গৌরব, ইন্দ্রাশিস, স্বস্তিকা মুখোপাধ্যায়, পায়েল, ক্রিকেটার মনোজ তিওয়ারি-সহ আরও অনেক নাম আছে তালিকায়। কয়েদিদের দক্ষতা এবং সৃজনশীলতার প্রশংসা করেছেন ফ্যাশন শোতে উপস্থিত সবাই।

কয়েদিদের সেলানো পোশাক
ডিজাইনার অভিষেক দত্তের উদ্যোগে হালফ্যাশনের পোশাক তৈরি করতে শিখেছেন প্রেসিডেন্সি জেলের কয়েদিরা।
কয়েদিদের সেলানো পোশাক
অভিষেকের এই উদ্যোগে সহায়তা করেছেন টলিউডের বেশ কয়েকজন সেলিব্রেটি।