চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ক্যালিফোর্নিয়ায় ঝড়ে নিহত দুই, ভারি বৃষ্টিপাতে হঠাৎ বন্যা

বছরের সবচেয়ে শক্তিশালী ঝড়ে মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় দুই ব্যক্তি প্রাণ হারিয়েছেন। ঝড়ের কারণে শুক্রবার সেখানে প্রচুর বৃষ্টিপাত এবং হঠাৎ বন্যা হয়েছে।

স্থানীয়ভাবে এ ঝড় ‘বমবজেনেসিস’ বা ওয়েদার বোম হিসেবে পরিচিত। ভূমি ধসের আশঙ্কায় শতাধিক মানুষকে ঘর-বাড়ি থেকে লসঅ্যাঞ্জেলসে নিরাপদে সরিয়ে নেয়া হয়।

লসঅ্যাঞ্জেলস বিমানবন্দরে প্রায় আড়াই শতাধিক ফ্লাইট বিঘ্নিত হয়েছে। একই সঙ্গে সেখানকার বড় রাস্তাগুলি বন্ধ রাখা হয়েছে। পানির চাপে কয়েকটি রাস্তা ভেঙ্গে ড্রেনেজ ব্যবস্থায় বাধা সৃষ্টি করেছে। সেখানকার গর্তে  গাড়ি পড়ে কয়েকজনের আহত হওয়ার ঘটনা ঘটেছে। কিছু কিছু এলাকার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে।

ক্যালিফোর্নিয়ার দক্ষিণ দিকে শুরু হওয়া ঝড়টি লসঅ্যাঞ্জেলস হয়ে সানফ্রান্সিসকো গিয়ে শেষ দুর্বল হয়ে পড়ে। লসঅ্যাঞ্জেলসের সারমেন ওকস এলাকায় একটি প্রাইভেটকারের উপরে একটি গাছ ও বিদ্যুতের খুঁটি ভেঙ্গে পড়ে একজন চালক নিহত হয়। সেখানে হঠাৎ বন্যার সৃষ্টি হলে ভিক্টোরভিলে টাউনের রাস্তা প্লাবিত হয়ে গাড়ি তুলিয়ে যায়। এই এলাকায় গাড়ির ভিতরে একজনের মৃত্যু হয়। সেখানে আরেক ব্যক্তিকে গাড়ির ছাদ থেকে উদ্ধার করা হয়।

ওয়েদার বেল এনালিটিকসের আবহাওয়াবিদ রায়ান মাউই স্থানীয় সংবাদপত্রকে বলেন, আগামী সপ্তাহের মধ্যে ক্যালিফোর্নিয়ায় ১০ ট্রিলিয়ন গ্যালন বৃষ্টিপাত হতে পারে। যা দিয়ে নায়াগ্রা জলপ্রপাতে ১৫৪ দিনের পানির যোগান দেওয়া সম্ভব।

আবহাওয়াবিদরা ববজেনেসিসকে একটি তীব্র নিম্নচাপ হিসেবে অভিহিত করেছেন।দেশটির জাতীয় আবহাওয়া অধিদপ্তর জানায়, এটি সম্ভবত ক্যালিফোর্নিয়ার দক্ষিণাংশে আঘাতহানা গত ছয় বছরের মধ্যে সব থেকে শক্তিশালী ঝড়।

গত সপ্তাহ থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে ভারি বৃষ্টিপাত হচ্ছে। একই সঙ্গে বরফ গলে উত্তর ক্যালিফোর্নিয়ার সবচেয়ে বড় বাঁধ ওরেভিলের জরুরি পানি প্রবাহের পথে ফাঁটলের সৃষ্টি করেছে। বন্যার আশঙ্কায় সেখানকার প্রায় দুই লাখ মানুষকে নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়।