চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কৌতিনহোকে ছাড়া প্রথম বড় পরীক্ষায় লিভারপুল

গত সেপ্টেম্বরের দুঃস্বপ্ন নিশ্চয়ই এখনো বিস্মৃতিতে মিলিয়ে যায়নি ইয়ুর্গেন ক্লপের। ইতিহাদ ভ্রমণে গিয়ে চূড়ান্ত লজ্জায় লাল হয়ে ফিরেছিল তার দল লিভারপুল। ‘অল রেড’দের জালে সেদিন জেসাস-আগুয়েরোরা গুনে গুনে পাঁচবার বল ঢুকিয়েছিলেন। বিপরীতে লিভারপুলের ক্ষতটা আরো বাড়িয়েছিল সাদিও মানের লাল কার্ড পাওয়া। সেই হারের প্রতিশোধের সুযোগ লিভারপুলের সামনে। ফিরতি ম্যাচে অ্যানফিল্ডে আসছে ম্যানচেস্টার সিটি। প্রিমিয়ার লিগের দ্বিতীয় লেগের দেখায় মুখোমুখি দুই ইংলিশ জায়ান্ট। সিটি-লিভারপুল বারুদে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রোববার রাত ১০টায়।

গত পাঁচ মাসে অনেককিছুই ঘটেছে। পেপ গার্দিওলার ম্যানসিটি ভেঙেছে রেকর্ডের পর রেকর্ড। প্রিমিয়ার লিগে শিরোপা জয়টাও একরকম নিশ্চিত করে ফেলেছে তারা। লিগে এখন পর্যন্ত তাদের হারাতে পারেনি কোন দল। এই সিটির বিপক্ষে প্রতিশোধ মিশন সম্পন্ন করা মোটেই সহজ হবে না লিভারপুলের। তার উপর সদ্যই লিভারপুল ছেড়ে রেকর্ড গড়ে বার্সেলোনায় যোগ দিয়েছেন দলের অন্যতম সেরা তারকা ফিলিপে কৌতিনহো। সব মিলিয়ে ঘরের মাঠে পরীক্ষাটা বেশ কঠিনই হবে লিভারপুলের জন্য।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

সাম্প্রতিক ফর্ম বিবেচনায় নিলে অবশ্য খুব একটা পিছিয়ে থাকবে না লিভারপুলও। প্রিমিয়ার লিগে সর্বশেষ ১৩ ম্যাচে অপরাজিত তারা। ঘরের মাঠে সিটির বিপক্ষে পারফরম্যান্সও দারুণ তাদের। সর্বশেষ ১৪ ম্যাচে অ্যানফিল্ড থেকে জয় নিয়ে ফিরতে পারেনি সিটিজেনরা। তবে লিভারপুলের জন্য দুশ্চিন্তার বিষয় হতে পারে কৌতিনহো। দলের কার্যকর প্লে-মেকারের অভাব তারা কীভাবে মেটাবে, সেটাই এখন দেখার।

ডিফেন্সে ফন জিকের অন্তর্ভুক্তি দলের শক্তি বাড়াবে নিঃসন্দেহে। এফএ কাপে উদ্বোধনী ম্যাচেই গোল পেয়েছিলেন এ ডাচ ডিফেন্ডার। এছাড়া লিভারপুলের হয়ে চোট কাটিয়ে ফিরছেন দুর্দান্ত ফর্মে থাকা স্ট্রাইকার মোহাম্মদ সালাহ। তবে এ ম্যাচেও দলের বাইরে থাকছেন চোট আক্রান্ত ড্যানিয়েল স্টারিজ, জর্ডান হেন্ডারসন ও আলবার্তো মনেরো।

সেখানে সিটির হয়ে ইনজুরির কারণে মাঠে নামতে পারবেন না প্রথম লেগের ম্যাচে জোড়া গোল করা ব্রাজিলিয়ান তারকা গ্যাব্রিয়েল জেসাস। এছাড়া অধিনায়ক ভিনসেন্ট কোম্পানি ও লেফটব্যাক বেঞ্জামিন মেন্দিও থাকছেন না চোটের কারণে। অবশ্য পয়েন্ট টেবিলের দিকে তাকালে সিটির কাছে পাত্তাই পাচ্ছে না লিভারপুল। সমান ২২ ম্যাচ খেলে সিটির চেয়ে ১৮ পয়েন্টে পিছিয়ে আছে অ্যানফিল্ডের দলটি। এমনকি দ্বিতীয় স্থানে থাকা ম্যানইউর চেয়েও সিটি এগিয়ে আছে ১৫ পয়েন্টে।