চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কোবি ব্রায়ান্টের চুরি যাওয়া জার্সি ফিরে এলো তার স্কুলে

কোবি ব্রায়ান্ট স্কুল জীবনে শেষ ম্যাচটা খেলেছিলেন ৩৩ নাম্বার জার্সি পরে। পরে সেটি দান করে দেন যেখান থেকে বেড়ে ওঠা সেই লোয়ার মেরিওন হাইস্কুলে। ২০১৭ সালে চুরি যায় জার্সিটি। একটানা দুবছর লাপাত্তা থাকার পর আবারও সেই স্কুলেই ফিরে এসেছে জার্সি। হারিয়ে যাওয়া জার্সিটা আবারও উন্মোচন করে নিহত বাস্কেটবল কিংবদন্তিকে শ্রদ্ধা জানিয়েছে কোবির বিদ্যালয়। তার নামে নামকরণ করা হয়েছে স্কুলের জিমনেশিয়ামটিও।

গত রোববার ক্যালিফোর্নিয়ার অদূরে হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন কোবি ব্রায়ান্ট এবং তার ১৩ বছর বয়সী কন্যা জিয়ানা। সঙ্গে নিহত হন কপ্টারে থাকা আরও সাতজন। লস অ্যাঞ্জেলেস লেকার্সের হয়ে পাঁচবার এনবিএ চ্যাম্পিয়ন ও দুইবার অলিম্পিকে জয়ী মহাতারকার শোক এখনো কাঁদাচ্ছে ক্রীড়াবিশ্বকে।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

স্কুলে নিজের শেষ ম্যাচটি খেলার পর কোবির জার্সির ঠাই হয়েছিল লোয়ার মেরিওন হাইস্কুলে। সেখান থেকেই চুরি যায়। পরে আর খুঁজে পাওয়া যাচ্ছিল না। একসময় জানা যায়, জার্সিটি পাচার হয়ে গিয়েছে চীনে। সেখানে সেটি কিনে নেন কোবির ভক্ত চাইনিজ এক ব্যবসায়ী।

কোবির অকাল মৃত্যুর পর চুরি যাওয়া জার্সি ফিলাডেলফিয়ায় ফিরিয়ে দিয়েছেন ওই ভক্ত। আনুষঙ্গিক আনুষ্ঠানিকতা সেরে শনিবার নতুন করে উন্মোচোন করা হয় সেটি। একইসঙ্গে ব্রায়ান্টের নামে নামকরণ করা হয় স্কুলের জিমেরও। ১৬০০ মানুষ একসঙ্গে শরীরচর্চা করতে পারেন এই জিমে।

‘এক ঠিক সময়ে জার্সিটি ফিরে এসেছে। এমন শোকের সময়ে অনেকেই জার্সিটি দেখতে চাইতো। এটি হারিয়ে যাওয়া ছিল আমাদের জন্য কষ্টের। আমরা অনেকটা সময় অপেক্ষা করেছিলাম এর জন্য। আমরা জানতাম কোথায় ছিল জার্সিটা। অবশেষে তা ফিরে এসেছে।’ এমনই বলেছেন লোয়ার মেরিওন হাইস্কুলের বাস্কেটবল কোচ।

কোবির প্রতি শ্রদ্ধা জানাতে ভোলেননি স্কুলটির অধ্যক্ষও, ‘কোবির জন্য আমাদের স্কুলটি সারাবিশ্বে পরিচিতি পেয়েছে। সারাবিশ্বে খ্যাতি পরও সে ছিল আমাদের কাছে আপনজনের মতো। সে আমাদের সঙ্গে দেখা করতো। আমাদের জিমটাকে নতুন করে গড়তে সে-ই সবচেয়ে বেশি সাহায্য করেছে। সে ছিল আমাদের সবচেয়ে বড় সমর্থক।’