চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কোটবাড়ি-কুবি সড়কের নাজেহাল অবস্থা, ভোগান্তি চরমে

সড়কে এখানে সেখানে গর্ত, গর্তের মাঝে আবার ছোট বড় ইট-কংক্রিট। বৃষ্টির পানি আর রাস্তার মাটি মিশে কাদায় একাকার। কুমিল্লা কোটবাড়ি মোড় থেকে কুমিল্লা বিশ্ববিদ্যালয় পর্যন্ত মাত্র আড়াই কিলোমিটার রাস্তায় অন্তত ছয়টি স্থানে এমন অবস্থা দৃশ্যমান। ফলে এই সড়কে চলাচলকারী হাজার হাজার মানুষের পোহাতে হচ্ছে ভোগান্তি।

স্থানীয় এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, দীর্ঘদিন যাবত রাস্তার সংস্কার হচ্ছে না বলেই এমন অবস্থা হয়েছে। এই রোডে চলাচলকারী সাইফুল ইসলাম নামের এক ব্যক্তি বলেন, বেশকিছু শিক্ষাপ্রতিষ্ঠান আর পর্যটনপ্রবন এলাকা হওয়ায় সারাবছরই এ রাস্তায় গাড়ির চাপ থাকে। ফলে অল্প কিছুদিন পরপরই রাস্তার এমন বেহাল দশা তৈরি হয়।

কুমিল্লা ক্যাডেট কলেজ, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, শালবন বিহার, বৌদ্ধ মন্দির, ডাইনোসর পার্কসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও পার্কের হাজার হাজার মানুষ প্রতিনিয়ত এই রাস্তায় চলাচল করে। সবাইকেই ভোগান্তিতে পড়তে হচ্ছে।

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক এন এম রবিউল আওয়াল চৌধুরী বলেন, সড়কটি খারাপ হওয়ায় অনেক সময় বিকল্প সরু পথে শহরে বাস ও মাইক্রোবাস চলাচল করতে হয়।

স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর আবুল ফজলের সাথে কথা বলে জানা যায়, রাস্তাটি পূর্বে লালমাই মৌজা তথা এলজিইডির অন্তর্ভূক্ত ছিল। ২০১৫ সালে সিটি কর্পোরেশনের আবেদনের প্রেক্ষিতে রাস্তাটি কর্পোরেশনের দায়িত্বে দেওয়া হয়। সেসময় রাস্তাটির সংস্কারের জন্য দরপত্রের আহবান করলেও দায়িত্ব পরিবর্তন হওয়ার কারণে তা বাতিল করা হয়।

বর্তমানে রাস্তাটি সিটি গভর্নেন্স প্রকল্পের আওতায় জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থার (জাইকা) অর্থায়নে উন্নয়ন প্রকল্পের ভিতরে আছে বলে জানিয়েছেন সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী মোঃ আবু সায়েম ভুঁইয়া।

তিনি বলেন, সড়কটির দৈর্ঘ্য ২ দশমিক ৭৫ কিলোমিটার। এটিকে জাদুঘর সড়কও বলা হয়। জাইকার অর্থায়নে এই রাস্তাসহ সালমানপুর ও আশেপাশের বেশ কয়েকটি রাস্তার মেরামত,সংস্কার ও নালা নির্মান প্রকল্প রয়েছে। এ জন্য ৩৮ কোটি ১৫ লক্ষ ৭০ হাজার ২৬৮ টাকার কর্মসূচী আছে। যত দ্রুত সম্ভব কাজ শুরু হবে।

এ ব্যাপারে সিটি কর্পোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু বলেন, বৃষ্টির কারণে কাজ শুরু করতে দেরি হচ্ছে। দ্রুত ব্যবস্থা নেওয়া হচ্ছে। আর ভোগান্তি পোহাতে হবে না।