চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

ভাষা শহীদদের প্রতি কেন্দ্রীয় শহীদ মিনারে স্বাস্থ্যবিধি মেনে শ্রদ্ধা জানাচ্ছেন সর্বস্তরের মানুষ। এর পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক দল ও শিক্ষাপ্রতিষ্ঠানগুলো কেন্দ্রীয় শহীদ মিনারে এসে মহান ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করছেন।

করোনা মহামারির ফলে স্বাস্থ্যবিধি মেনে যে সংখ্যক মানুষের শহীদ মিনারে আসার কথা ছিল তার থেকে বহুসংখ্যক মানুষের সমাগম হয়েছে কেন্দ্রীয় শহীদ মিনারে।

কেন্দ্রীয় শহীদ মিনারের স্বাস্থ্যবিধি নিয়ে যে প্রজ্ঞাপন জারি করা হয়েছিল সেখানে বলা হয়েছিল, কোনও রাজনৈতিক দল বা প্রতিষ্ঠানের পক্ষ থেকে সর্বোচ্চ ৫ জন সশরীরে এসে কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন করতে পারবে এবং ব্যক্তি পর্যায়ে ২ জন।

এক্ষেত্রে শুধুমাত্র ছায়ানটের পক্ষ থেকেই এ স্বাস্থ্যবিধি মানা হয়েছে। ছায়ানটের পক্ষ থেকে ৫ জন এসে শ্রদ্ধা নিবেদন করেছেন কিন্তু বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, রাজনৈতিক দল বা বিশ্ববিদ্যালয়ের হলগুলোর পক্ষ থেকে যারা কেন্দ্রীয় শহীদ মিনারে এসেছেন তারা সংখ্যায় অনেক বেশি সংখ্যক ছিলেন।

এর আগে একুশের প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয়েছে। রাষ্ট্রপতি মোহাম্মদ আবদুল হামিদের পক্ষে শ্রদ্ধা জানিয়েছেন তার সামরিক সচিব মেজর জেনারেল এস এম সালাহউদ্দিন ইসলাম। পরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে শ্রদ্ধা জানান তার সামরিক সচিব মেজর জেনারেল নকিব আহমেদ চৌধুরী।

এসময় নেপথ্যে বাজছিল অমর একুশের কালজয়ী গান, ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি…’।

ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদনের পর রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সামরিক সচিব কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থেকে ভাষা আন্দোলনের শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানান।

এছাড়া দেশের সব জেলায় যথাযথ মর্যাদায় পালন হচ্ছে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বিভিন্ন জেলার শহীদ মিনারগুলোতে স্বাস্থ্যবিধি মেনে শ্রদ্ধা নিবেদন করেছেন সাধারণ মানুষসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।