চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কিম জং উনের চীন সফরের খবর গুজব নয়

গুজবের অপবাদ কাটিয়ে অবশেষে নিশ্চিত হলো, চীন সফরে গিয়েছিলেন নর্থ কোরিয়ার নেতা কিম জং উন।

টানা কয়েকদিন ধরে আলোচনা চলছিল নর্থ কিম জং উন চীন সফরে গেছেন। কিন্তু চীন বা নর্থ কোরিয়া- কোনো পক্ষই এ ব্যাপারে কিছু না বলায় বিষয়টি গুজব বলেই উড়িয়ে দিচ্ছিলেন অনেকে।

অবশেষে বুধবার চীন এবং নর্থ কোরিয়া সফরের বিষয়টি নিশ্চিত করেছে। চীনের একটি টিভি চ্যানেলের ভিডিও ফুটেজে নর্থ কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিংকে সস্ত্রীক দাঁড়িয়ে ছবির জন্য পোজ দিতে দেখা যায়।

২০১১ সালে ক্ষমতা গ্রহণের পর এটিই প্রথম কিমের আনুষ্ঠানিক বৈদেশিক সফর। সফরে জিনপিংয়ের সঙ্গে কিমের আলোচনা সফল হয়েছে বলে জানিয়েছে চীনের সংবাদ সংস্থা সিনহুয়া।

কিম জং উনের আগামী এপ্রিলে সাউথ কোরীয় প্রেসিডেন্ট মুন জাই ইনের সঙ্গে এবং মে’তে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে দেখা করার কথা রয়েছে।কিম জং উন-নর্থ কোরিয়া-চীন সফর

চীন সবসময়ই নর্থ কোরিয়ার প্রধান অর্থনৈতিক মিত্র দেশ হিসেবে পরিচিত। তাই সাউথ কোরিয়া ও যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনায় যাওয়ার আগে নর্থ কোরিয়া চীনের সঙ্গে এ ব্যাপারে পরামর্শ করার জন্য বসবে- এটা আগে থেকেই ধারণা করা হচ্ছে।

কিন্তু আনুষ্ঠানিকভাবে নিশ্চিত না করায় কিমের চীন সফরের বিষয়টি নিয়ে ধোঁয়াশা রয়ে যাচ্ছিল। রাষ্ট্রনেতাদের অন্যান্য রাষ্ট্রীয় সফরের মতো আগে থেকে কিছু জানানোও হয়নি কিমের চীন সফরের ব্যাপারে।

কিমের এই বেইজিং সফর যুক্তরাষ্ট্র ও সাউথ কোরিয়ার সঙ্গে নর্থের সাক্ষাৎ-পূর্ব প্রস্তুতি নেয়ার ক্ষেত্রে অনেক তাৎপর্যপূর্ণ একটি পদক্ষেপ বলে মনে করা হচ্ছে।