চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কিছু অনভিজ্ঞ ব্যক্তি ইরানকে হুমকি দিচ্ছে: রুহানি

প্রেসিডেন্ট ডোলান্ড ট্রাম্পের ক্ষমতা গ্রহণের পর থেকেই তেহরান এবং ওয়াশিংটন সম্পর্ক দ্রুত তিক্ত হয়ে উঠেছে। ১৯৭৯ সালের ইসলামি বিপ্লবের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপনের দিন শুক্রবার তেহরানে হাজারো জনতা মিছিল বের করে। ওই সমাবেশ থেকে আমেরিকার ধ্বংস চেয়ে স্লোগান দেওয়া হয়।

এসময় আজাদী স্কয়ারে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য দেওয়ার সময় ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, যুক্তরাষ্ট্র প্রশাসনের আক্রমণের ভাষা এবং অন্য রাষ্ট্রের প্রতি বিদ্বেষমূলক নীতির কাছে ইরান কখনো মাথানত করবে না। এসব হুমকিকে ইরান শক্তভাবে প্রতিহত করবে।

এসময় তিনি আরও বলেন, আমেরিকা এবং বিশ্বের কিছু অনভিজ্ঞ ব্যক্তি ইরানকে নানাভাবে হুমকি দিচ্ছে। তাদের জানা উচিত যে এসব হুমকিতে ইরানের কিছুই হবে না। তাদের ইরানকে সম্মান দিতে জানা শেখা উচিত। অন্য রাষ্ট্রের প্রতি হুমকিমূলক মনোভাবকে আমরা কঠোরভাবে প্রতিহত করবো।

স্টেট টিভিতে দেখা যায় প্রতিবাদী জনগণ আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কুশপুত্তলিকা এবং ছবি পুড়িয়ে ফেলছে। একই সঙ্গে চিৎকার করে বলছে ‘আমেরিকার ধ্বংস হোক’। সমাবেশে আমেরিকা ও ইসরাইলের পতাকাও পোড়ানো হয়।

এর আগে প্রথম সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ খোমেনি আমেরিকাকে প্রতিহত করতে আহ্বান জানান।  ‘ইরান আমেরিকার কোনো হুমকিকে ভয় পায় না’- এটি জনগণকে দেখিয়ে দিতে বলেন।

এসময় কেউ কেউ প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ছবির পাশাপাশি যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী থেরেসা মে এবং ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর ছবি নিয়ে বলেন, ‘এই তিন শয়তানের মৃত্যু হোক’।

বিশ্বে একমাত্র ইরানই রাষ্ট্রীয়ভাবে সন্ত্রাসে মদদ দিচ্ছে বলে সম্প্রতি মন্তব্য করেন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী জেমস ম্যাটিস। পাশাপাশি নতুন করে ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালানোর অজুহাতে ইরানের ওপর নতুন করে নিষেধাজ্ঞা জারি করা হয়।