চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কালো টাকা যেহেতু হচ্ছেই সেটা দেশে রাখতে পারার উদ্যোগই দেশপ্রেম

দেশে কালো টাকা যেহেতু হচ্ছেই, সেহেতু সেটি দেশে রাখতে পারার উদ্যোগই দেশপ্রেম- এমনই মন্তব্য করেছেন সাবেক ছাত্রনেতা মুখলেছউদ্দিন শাহীন। বাংলাদেশের ৭০ হাজার কোটি টাকা পাচার হওয়া প্রসঙ্গে সামাজিক মাধ্যম ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে তিনি এ কথা বলেন।

স্ট্যাটাসটিতে মুখলেছউদ্দিন বলেন: ‘৭০ হাজার কোটি টাকা পাচার হওয়া নিয়ে এখন হা হুতাশ করেন কেন? ব্যাংকে ৫০০০ টাকা জমা দিতে গেলে আইডি কার্ড সহ চৌদ্দ গোষ্ঠীর ঠিকুজি লাগে। টাকা তুলতে গেলে নির্দিষ্ট অংকের বেশি তোলা যায় না। আগে ৫০ লাখ ১ কোটি টাকা নিয়ে ব্যাংকে গেলে ব্যংক খুশি হতো, এখন ব্যংক আতংকিত হয়। তাইলে টাকা পাচার হইব না তো কি হইব? ব্যংক ব্যবস্থার এতো কড়াকড়ি করাইতো হয়েছে টাকা পাচারের জন্য। ব্যাংক ব্যবস্থার এই সব নিয়ম কানুন না থাকলে ৭০ হাজার কোটি টাকার বদলে হয়তো ২০ হাজার কোটি টাকা পাচার হতো।

পুঁজিবাদের বিকাশের সময় আর্থিক প্রতিষ্ঠানগুলোকে আরও উদার হতে হয়। পুঁজির বিনিয়োগটাই এখানে আসল। পুজির উৎস আসল বিষয় না। কিন্তু করা হচ্ছে উল্টো। শিল্প খাতে বিনিয়োগে শুধু সাদা টাকা ব্যবহার হবে কালো টাকা হবে না এই সমস্ত নীতি বাক্য তারাই ঝাড়ে যারা রাজনীতি বোঝে না। জনগণের ও দেশের স্বার্থ বোঝে না।

কোথা থেকে হঠাৎ জঙ্গি আসলো আর দেশের সব বিনিয়োগ, লেনদেন, ব্যাংক ব্যবস্থা উলটপালট হয়ে গেল। আর টাকা পাচার হতে শুরু হলো।

দেশে যেহেতু কালো টাকা তৈরি হচ্ছে সেইহেতু সেই টাকা যাতে পাচার না হয়ে দেশে বিনিয়োগ হয় সেই প্রচেষ্টার নামই হচ্ছে দেশপ্রেম।

সুইস ব্যাংক সহ বিদেশি ব্যাংক তো বসেই আছে আমাদের কালো টাকা তাদের ব্যাংকে ঢোকানোর জন্য। যদি বিদেশি ব্যাংকে ঢোকানো যায় তবে দেশি ব্যাংকে ঢোকানো যাবে না কেন?

এইটা বোঝার জন্য বড় অর্থনীতিবিদ হতে হয় না, দেশপ্রেমিক হলেই চলে।’