চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কানে ‘স্ট্যান্ডিং ওভেশন’ পেল বাংলাদেশের ‘মরিয়ম’

‘রেহানা মরিয়ম নূর’ দেখে দাঁড়িয়ে সম্মান জানালো কানের দর্শক…

বিশ্বের শীর্ষস্থানীয় চলচ্চিত্র উৎসবগুলোতে প্রশংসা পাওয়া ভিনদেশি সিনেমার কথাই এতোদিন লিখতে হয়েছে বাংলাদেশি সংবাদকর্মীদের। কিন্তু এখন পাল্টাচ্ছে পরিস্থিতি।

পৃথিবীর অন্যতম প্রাচীন ও গৌরবময় চলচ্চিত্র উৎসব কানে প্রশংসিত হয়েছে বাংলাদেশের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। তরুণ নির্মাতা আবদুল্লাহ মোহাম্মদ সাদের পরিচালনায় সিনেমাটি কানে প্রদর্শীত হওয়ার পর ‘স্ট্যান্ডিং ওভেশন’ পেয়েছে।

‘রেহানা মরিয়ম নূর’ দেখতে দর্শক সারি। ছবি: ডয়েচে বেলে

কানের ডবসি থিয়েটারে বুধবার স্থানীয় সময় সকাল ১১টা ১৫ মিনিটে (বাংলাদেশ সময় ৩টা ১৫ মিনিট) ছবিটির প্রদর্শনী শুরু হয়। প্রায় পৌনে ২ঘন্টা ব্যাপ্তীর এই সিনেমাটির শুরু থেকে শেষ অবধি হল ভর্তি দর্শক দেখেছেন পিনপতন নিরবতায়।

ছবিটি শেষ হওয়ার পর দর্শক দাঁড়িয়ে সম্মান প্রদর্শন করেন এবং হাত তালিতে মুখরিত করেন ডবসি থিয়েটার। এসময় সেখানে উপস্থিত ‘রেহানা মরিয়ম নূর’ এর পুরো টিম আবেগে ভাসেন!

‘রেহানা মরিয়ম নূর’ প্রদর্শনী শেষে হল থেকে বেরিয়ে চ্যানেল আই অনলাইনকে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এমনটাই জানান ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করা আজমেরী হক।

প্রদর্শনী শুরুর আগে কথা বলছেন সাদ

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বাঁধন বলেন, এটা শুধু ‘রেহানা মরিয়ম নূর’ এর সাথে জড়িতদের একার সম্মান নয়, এটা আসলে আমাদের পুরো বাংলাদেশের সম্মান। আমরা দেশটাকে সাথে করে নিয়ে এসেছি। 

বাঁধন বলেন, দীর্ঘ সময় ধরে দর্শক আমাদের স্ট্যান্ডিং ওভেশন দিয়েছে। সেই সাথে সবার হাত তালিতে মুখরিত ছিলো হল রুম। এটা অসাধারণ এক অনুভূতি, বলে বোঝাতে পারবো না।