চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কানাডায় বাংলাদেশীর বিরুদ্ধে যৌন হয়রানির প্রমাণ

কানাডায় বাংলাদেশী বংশোদ্ভূত দেওয়ান সৈয়দ মশিউর রেজার (৬৯) বিরুদ্ধে দুইজন শিশুকে যৌন হয়রানি করার সাক্ষ্য প্রমাণ পাওয়া গেছে। এ সংক্রান্ত অভিযোগের তদন্ত করতে গিয়ে তার স্ত্রীর ডে কেয়ারে শিশুদের হয়রানি করার তথ্য পায় পুলিশ। এছাড়াও কানাডার মূলধারার মিডিয়াগুলো এই বিষয়ে অনুসন্ধান করছে। কানাডা থেকে প্রকাশিত সাপ্তাহিক নতুনদেশ এ নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের এক সময়কার চার্টার্ড একাউন্ট্যান্ট মশিউর রেজা একাউন্ট্যান্ট হিসেবে স্বাধীন ব্যবসা পরিচালনা করতেন। যৌন হয়রানির অভিযোগে গত সোমবার তাকে গ্রেফতার করে পুলিশ। একই অভিযোগে গত মাসের শুরু দিকেও পুলিশ তাকে গ্রেফতার করেছিলো। ওই সময় ডেনফোর্থ ইসলামিক সেন্টারে সামার ক্লাশে অংশ নিতে আসা ৬ বছরের এক বালককে যৌন হয়রানির অভিযোগ ছিলো তার বিরুদ্ধে।

ডে কেয়ারটির মালিক সম্পর্কে পুলিশ কোনো তথ্য দিতে রাজি না হলেও কানাডার সিটিভি অনুসন্ধান করে জানায়, ডে কেয়ারটি মশিউর রেজার স্ত্রী পরিচালনা করতেন। ‘ডিস্টার্বিং অভিযোগের’ কারণে ওই ডে কেয়ারটির কার্যক্রম পরবর্তীতে বন্ধ করে দেওয়া হয়।

পুলিশ জানায়, সৈয়দ মশিউর ২০০৩ থেকে ২০০৭ সাল পর্যন্ত সময়ে ডে কেয়ারটিতে ৭ থেকে ১১ বছর বয়সী এক বালককে যৌন হয়রানি করে। পরে ১৫৫ হিল এভিনিউর ডে কেয়ারে একই বালককে যৌন হয়রানি করে। এ ঘটনা ঘটে ২০০৭ থেকে ২০১১ সালের মধ্যে।

কানাডার ক্রিসেন্ট টাউন এলাকায় পরিচালিত ডে কেয়ারটিই আসলে পরবর্তীতে হিল এভিনিউতে স্থানান্তরিত হয়। পুলিশের ভাষ্য অনুসারে, ওই ডে কেয়ার পরিচালনার সঙ্গে দেওয়ান মশিউর সম্পৃক্ত নয়। তবে ওই ডে কেয়ারের ছেলে মেয়েদের কাছে যাওয়ার তার প্রবেশাধিকার ছিলো।

পুলিশ জানিয়েছে, তারা মনে করে দেওয়ান সৈয়দ মশিউরের হাতে যৌন হয়রানির শিকার হওয়া আরো শিশু কিশোর থাকতে পারে। এ ব্যাপারে তারা তদন্ত চালিয়ে যাচ্ছে।

পুলিশের কর্মকর্তা কনরাড অঙ বলেন, আমাদের কাছে ছেলে মেয়েদের নিরাপত্তার ব্যাপারটি মুখ্য। অভিভাবকরা তার বিরুদ্ধে সরাসরি আইনি প্রক্রিয়া চালিয়ে যেতে না চাইলেও পুলিশ তাদের দায়িত্ব পালন করে যাবে।

এ ব্যাপারে নাগরিকদের তথ্য দিয়ে সহযোগিতা করার জন্যও আহবান জানিয়েছে পুলিশ।