চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

করোনা মোকাবিলায় ১২শ’ কোটি ডলার দিচ্ছে বিশ্বব্যাংক

করোনা ভাইরাস সংক্রমণের কবলে পড়া উন্নয়নশীল দেশগুলোকে প্রাণঘাতি এই ভাইরাস মোকাবেলায় জরুরি সহায়তা হিসেবে ১২শ’ কোটি ডলার আর্থিক সহায়তা দেবে বিশ্বব্যাংক।

এই মূহুর্তে যেহেতু বিশ্বের ৬০টির বেশি দেশে ছড়িয়ে পড়ছে এই মহামারি ভাইরাস, তাই প্রাথমিক প্যাকেজ হিসেবে এই সহায়তা দেয়া হচ্ছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংস্থাটি।

বিশ্বব্যাংকের নিজস্ব ওয়েবসাইটে এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করা হয়েছে।

সংস্থাটি বলছে, তাদের সদস্য উন্নয়নশীল দেশগুলোর জনসাধারণের স্বাস্থ্য সেবা, এই মহামারি থেকে রক্ষা করা, রোগ নজরদারি জোরদার এবং বেসরকারি খাতেও যেন এর প্রভাব না পড়ে সে জন্য এই আর্থিক সহায়তা দেয়া হচ্ছে।

এই অর্থায়ন হচ্ছে এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি), পুনর্গঠন ও উন্নয়ন আন্তর্জাতিক ব্যাংক (আইবিআরডি) এবং ইন্টারন্যাশনাল ফাইন্যান্সিং কর্পোরেশন (আইএফসি) এর মাধ্যমে। এই আর্থিক সহায়তায় রয়েছে অনুদান, স্বল্প সুদে ঋণ ও প্রযুক্তিগত সহায়তা।

তবে এই অর্থের অর্ধেকই আসবে বিশ্বব্যাপী বেসরকারি খাত নিয়ে কাজ করা আইএফসির মাধ্যমে। বাকিটা আসবে এডিবি ও আইবিআরডি থেকে।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বব্যাংক গ্রুপের প্রেসিডেন্ট বলেছেন, আমরা বিশ্বব্যাংকের সদস্যভুক্ত উন্নয়নশীল দেশগুলোকে দ্রুত সহায়তা করছি, যাতে তারা কোভিড-১৯ (করোনা ভাইরাস) এর সংক্রমণ থেকে রক্ষা পয়। এই জরুরী আর্থিক সহায়তার মধ্যে রয়েছে জরুরি অর্থ সহায়তা, কৌশলগত পরামর্শ ও প্রযুক্তিগত সহায়তা।