চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

করোনা ভাইরাস: বিশ্বজুড়ে ‘সর্বোচ্চ সতর্কতা’ জারি

করোনা ভাইরাসের কারণে বিশ্বজুড়ে ‘সর্বোচ্চ সতর্কতা’ জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। করোনা ভাইরাসে কমপক্ষে ২শ’ ১০ জনের মৃত্যুর কথা স্বীকার করেছে ইরান। আইসল্যান্ড, নাইজেরিয়া ও মেক্সিকোতে প্রথমবারের মতো করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। ভাইরাসের প্রভাবে বিশ্বজুড়ে শেয়ার বাজারগুলোতে বড় ধরনের মন্দা দেখা দিয়েছে।

বিশ্বজুড়ে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ও আক্রান্তের হারের যে অনুপাত, ইরানে তার ব্যতিক্রম লক্ষ্য করেছিলেন বিশ্লেষকরা। তাদের সন্দেহ ছিলো ইরান প্রকৃত সংখ্যা লুকাচ্ছে। বারবার অস্বীকার করলেও, শুক্রবার দেশটির এক স্বাস্থ্য কর্মকর্তা বিবিসিকে নিশ্চিত করেন, মৃতের প্রকৃত সংখ্যা ২শ’ ছাড়িয়ে গেছে; যা আগে বলা সংখ্যা ৩৪ জনের চেয়ে কয়েক গুণ বেশি।

ইরান আক্রান্তের যে সংখ্যা দাবি করছে সেটি নিয়েও প্রশ্ন তুলেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। আক্রান্তদের অধিকাংশই ইরানের রাজধানী শহর তেহরান ও কোম নগরীর বাসিন্দা। ইরান সরকারের দাবি, করোনা ভাইরাসের বিস্তার রোধে সম্ভাব্য সব কিছু করছে তারা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার স্বাস্থ্যজনিত জরুরি অবস্থার পরিচালক ডক্টর মাইক রায়ান জানিয়েছেন, করোনা ভাইরাস এখন এতোটাই ঝুঁকিপূর্ণ যে সংস্থাটি তাদের সর্বোচ্চ সতর্কতা জারিতে বাধ্য হচ্ছে। বিশ্বব্যাপী মেডিকেল সরঞ্জামের ঘাটতির কারণে স্বাস্থ্য কর্মকর্তাদের আরও সুরক্ষা না দিতে পারাকে হতাশাজনক বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

জাপান উপকূলে অবস্থান করা প্রমোদতরী ডায়মন্ড প্রিন্সেস এর এক ব্রিটিশ আরোহী করোনা ভাইরাস আক্রান্ত হয়ে মারা গেছেন। এটি করোনা ভাইরাসে প্রথম ব্রিটিশ নাগরিকের মৃত্যু।

ভাইরাসের সংক্রমণ রোধে ১ হাজারের ওপরে লোকসমাগম হবে এমন যেকোনো অনুষ্ঠান আয়োজনে নিষেধাজ্ঞা দিয়েছে সুইজারল্যান্ড। গির্জায় পবিত্র নিদর্শনগুলো স্পর্শ করতে নিষেধ করেছে রোমানিয়া। বিশ্বের শেয়ারবাজারগুলোও চলছে মন্দা অবস্থা।