চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

কম দামে ম্যাকবুক এয়ার আনবে অ্যাপল

টেক জায়ান্ট অ্যাপল চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে কম মূল্যে ম্যাকবুক এয়ার আনতে পারে বলে ইঙ্গিত পাওয়া গেছে। ২০০৮ সালে স্যান ফ্রান্সিসকোয় ম্যাকওয়ার্ল্ড এক্সপো-তে প্রথম ম্যাকবুক এয়ার উন্মোচন করেন অ্যাপল সহ-প্রতিষ্ঠাতা ও সেসময়ের প্রধান নির্বাহী স্টিভ জবস। ২০১৫ সাল থেকে ডিভাইসটিতে বড় কোনো আপডেট আনেনি মার্কিন প্রযুক্তি জায়ান্ট প্রতিষ্ঠানটি।

নতুন ম্যাকবুক এয়ার আনা হলে ২০১৫ সালের পর এটিই হবে ডিভাইসটির প্রথম আপডেট। বর্তমানে ১২ ইঞ্চি ম্যাকবুক এবং ম্যাকবুক প্রো-এর দিকেই নজর দিয়েছে অ্যাপল।  শিক্ষার্থীদের মধ্যেই বেশি জনপ্রিয় ১৩ ইঞ্চির এই ম্যাকবুক প্রো।
স্বল্প ক্ষমতার অ্যান্ড্রয়েডের জন্য ‘স্কাইপ’ এর নতুন সংস্করণ

স্বল্প ক্ষমতার অ্যান্ড্রয়েড ফোনের জন্য নতুন করে তৈরি করা হচ্ছে স্কাইপ। গুগল ও ফেইসবুকের পর এবার মাইক্রোসফট সাশ্রয়ী মূল্যের ফোনের জন্য বিশেষায়িত এ সফটওয়্যার তৈরি করছে।নতুন স্কাইপ অ্যাপ অ্যান্ড্রয়েড ৪.০.৩ থেকে ৫.১ অপারেটিং সিস্টেমের ফোনে স্টোরেজ ও র‌্যামের ওপর চাপ কমাবে।
এর আগে স্বল্পশক্তির ফোনে যাতে সহজে ম্যাসেজিং আর কল করা যায় সে জন্য ফেইসবুক তৈরি করেছে ‘ফেসবুক লাইট’ ও ‘ম্যাসেঞ্জার লাইট’। টুইটারও তাদের অ্যাপের লাইট সংস্করণ উন্মোচন করেছে।