চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

কমনওয়েলথের চিঠি পেয়েছে বিএনপি, জবাব দেয়া হবে: ফখরুল

বিএনপি কমনওয়েলথের চিঠি পেয়েছে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার রাতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা জানান। ফখরুল বলেন, আমরা চিঠি পেয়েছি, এর জবাবও দেয়া হবে।

এর আগে কমনওয়েলথ বিএনপি মহাসচিব বরাবর চিঠি দিয়েছে বলে গণমাধ্যমে খবর বের হয়েছে। তাতে বলা হয়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি অংশ নিক—এমনটাই চাইছে কমনওয়েলথ।

সম্প্রতি বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের কাছে লেখা এক চিঠিতে সংস্থাটির মহাসচিব প্যাট্রিসিয়া স্কটল্যান্ড এ কথা বলেছেন। অবশ্য বিএনপির একটি দায়িত্বশীল চিঠি পাওয়ার কথা আগেই গণমাধ্যমের কাছে স্বীকার করেছে।

ওই সূত্র জানায়, চিঠিতে প্যাট্রিসিয়া লিখেছেন, ‘আমি দৃঢ়ভাবে বিএনপিকে আগামী জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে বিএনপিকে উৎসাহিত করছি। তিনি বলেন, কার্যকর গণতন্ত্রের জন্য সবার অংশগ্রহণমূলক নির্বাচন অপরিহার্য।

বিএনপি যখন দলীয় চেয়ারপার্সন খালেদা জিয়ার মুক্তি ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের দাবিতে দেশ–বিদেশে জনমত তৈরিতে ব্যস্ত, তখন কমনওয়েলথ মহাসচিবের এমন একটি বক্তব্য দলের মধ্যে নানা আলোচনার জন্ম দিয়েছে।

চলতি বছরের আগস্টে কমনওয়েলথ মহাসচিব ঢাকা সফর করেন। ওই সময় তিনি সরকারের বিভিন্ন পর্যায়ের মন্ত্রী ও কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। সে সময় বিএনপির একটি প্রতিনিধিদল তার সঙ্গে সাক্ষাৎ করেন। প্যট্রিসিয়া সেই সাক্ষাতের কথাও চিঠিতে উল্লেখ করেন।