চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

ওজিলের অভিযোগ উড়িয়ে দিলেন ন্যয়ার

একজন সতীর্থের অবসর। সেই সঙ্গে জ্বলে ওঠা বিতর্কের আগুন। সেই আগুনে জার্মান ফুটবল যখন টালমাটাল তখন গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার মেসুত ওজিলের অভিযোগ অস্বীকার করেছেন।

জাতিগত বৈষম্যের অভিযোগ তুলে সম্প্রতি জার্মানি জাতীয় ফুটবল দলকে বিদায় বলেন ২৯ বছর বয়সী ওজিল।

ফিট থাকতে সবার আগে চিনি বাদ দিন, প্রাকৃতিক ও নিরাপদ জিরোক্যাল-এর মিষ্টি স্বাদ নিন।

ন্যয়ার বলছেন, ‘আমাদের দলে কখনও ভেদাভেদ ছিল না, নেই। আমরা সব সময় দল হিসেবে একসঙ্গে থাকার চেষ্টা করেছি। খেলতে নামার আগে সবাই যাতে ভালভাবে নামতে পারে সেই পরিবেশ রাখার চেষ্টা করা হত।’

মিডফিল্ডার ওজিল জাতীয় দলের হয়ে ২৩টি গোল করার পাশাপাশি ৪০টিতে অবদান রাখেন। বিশ্বকাপের আগে মে মাসে তুর্কিস্তানের প্রেসিডেন্ট রিসেপ তাইপ এরদোয়ানের সঙ্গে ছবি তোলায় জার্মান ফুটবল ফেডারেশনের (ডিএফবি) রোষানলে পড়েন ওজিল এবং ইলকেয় গুন্দোগান। এই দুই মিডফিল্ডার তুর্কিশ বংশোদ্ভূত। কিন্তু জন্মগ্রহণ করেন জার্মানিতে। ফুটবলের জন্য তারা জার্মানিকেই বেছে নেন।

ম্যানুয়েল নয়্যার

ওজিলের অবসর নেয়াকে ব্যক্তিগত সিদ্ধান্ত বলে মন্তব্য করেছেন ন্যয়ার, ‘এটা ব্যক্তিগত সিদ্ধান্ত। অবশ্যই এই সিদ্ধান্ত আমাদের গ্রহণ করা উচিত। ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ কিংবা বিশ্বকাপের পর খেলোয়াড়দের অবসর নিতে আগেও দেখা গেছে।’

ওজিল জাতীয় দলকে বিদায় বললেও ক্লাব ফুটবলে যথারীতি মাঠে আছেন। সম্প্রতি পিএসজিকে ৫-১ গোলে হারানোর ম্যাচে আর্সেনালের অধিনায়কত্ব করেন তিনি। আর্সেনাল তার পাশে থাকার ঘোষণা দিয়ে বলেছে, ক্লাবই হবে ওজিলের বাড়ি।