চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এসডিজি বাস্তবায়নে বৈষম্য দূর করতে প্রধানমন্ত্রী’র আহ্বান

জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে অর্থ, প্রযুক্তিগত ও ঋণ সহায়তা চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতিসংঘ সদর দপ্তরে এসডিজি সম্মেলনের সমাপনী অধিবেশনে দেয়া ভাষণে প্রধানমন্ত্রী বলেন, এসডিজি ২০৩০ বাস্তবায়নে সদস্য দেশগুলোর মধ্যে সব ধরনের বৈষম্য দূর করতে হবে।

জাতিসংঘের ২০১৫ পরবর্তী টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি’র শেষ দিন ছিলো রোববার। প্ল্যানারি সেশনের পর সমাপনী দিনে রাষ্ট্র ও সরকার প্রধানরা নিজ নিজ দেশের পক্ষে এসডিজি বাস্তবায়নে তাদের প্রয়োজন এবং কর্তব্যের কথা তুলে ধরেন।

সেখানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, ২০০০ সালে এমডিজি ঘোষণায় তিনি ছিলেন এবং বাংলাদেশ এমডিজি’র বেশিরভাগ লক্ষ্য অর্জন করেছে। এসডিজি বাস্তবায়নে দেশগুলোর ভিন্ন ভিন্ন প্রেক্ষাপট, সক্ষমতা এবং উন্নয়নের মাত্রাকে বিবেচনায় নেওয়ার কথা বলেন প্রধানমন্ত্রী। এক্ষেত্রে দেশগুলোর জাতীয় নীতি এবং স্বার্থকেও সমান গুরুত্ব দিতে হবে।

লক্ষ্য অর্জনে স্বল্পোন্নত দেশগুলোকে উন্নত বিশ্ব বা আন্তর্জাতিক সংস্থার সহযোগিতার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী। সবার মিলিত এই যাত্রায় এসডিজি’র এজেন্ডাভুক্ত প্রতিটি লক্ষ্যমাত্রা আলাদা করে বাস্তবায়নের আহ্বান জানান তিনি।

এজন্য অর্থনীতি, প্রযুক্তি, দক্ষতা তৈরির মতো ক্ষেত্রগুলোতে দেশগুলোর সহায়তা প্রয়োজন বলে জানান প্রধানমন্ত্রী।

তিনি বলেন, ‘আমাদের নিশ্চিত করতে হবে যেনো বিশ্ব বাণিজ্য এবং অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলো সৎ ও নিরপেক্ষ থাকে।’

১৭ দফার টেকসই উন্নয়ন লক্ষ্য বাস্তবায়ন হবে আগামী ১৫ বছরের চ্যালেঞ্জ।