চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

এতিমখানাকেই দিতে হবে কনকর্ডের সেই ভবন

রাজধানীর আজিমপুরের স্যার সলিমুল্লাহ মুসলিম এতিমখানার জায়গা দখল করে কনকর্ডের তৈরি করা ১৮ তলা ভবন ওই এতিমখানাকে বুঝিয়ে দিতে হাইকোর্টের দেয়া রায় বহাল রেখেছেন আপিল বিভাগ।

হাইকোর্টের রায়ের বিরুদ্ধে কনকর্ডের করা লিভ টু আপিল সোমবার প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন তিন বিচারপতির আপিল বেঞ্চ খারিজ করে দেন।

এই আদেশের ফলে হাইকোর্টের দেয়া পূর্বের রায়ই বহাল থাকে। যার ফলে দ্রুত ওই ভবনটি এতিমখানাকে বুঝিয়ে দিতে হবে বলে জানান অাইনজীবী অনিক আর হক।

সোমবার আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ। এতিমখানার পক্ষে ছিলেন আইনজীবী এ ওয়াই মশিউজ্জামান ও ব্যারিস্টার অনিক আর হক। আর রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

২০১৫ সালের ১৭ সেপ্টেম্বর বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি এ কে এম জহিরুল হকের হাইকোর্ট বেঞ্চ স্যার সলিমুল্লাহ মুসলিম এতিমখানার জায়গায় কনকর্ডের তৈরি ১৮ তলা বিল্ডিং এতিমখানাকে হস্তান্তরের আদেশসহ চার দফা নির্দেশনা দিয়ে রায় দেন।

১৯০৯ সালে ঢাকার নবাব ‘সলিমুল্লাহ এতিমখানা’ স্থাপন করেন এবং পরবর্তীতে সরকারের নিকট হতে আজিমপুর সলিমুল্লাহ মুসলিম এতিমখানা সম্প্রসারণের জন্য বিভিন্ন সময় জমি লীজ নিয়ে পরিচালনা করেন।

কিন্তু ২০০৩ সালের ২২ জুলাই এতিমখানার সভাপতি শামসুন্নাহার ও সেক্রেটারী অ্যাডভোকেট জি এ খান এতিমখানার ২ বিঘা জমি কনকর্ডের কাছে হস্তান্তর করেন।

পরে এতিমখানার সম্পত্তি অবৈধ হস্তান্তর সংক্রান্ত প্রতিবেদন দেশের বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশ পায়।

এরপর পত্রিকায় সে প্রতিবেদন সংযুক্ত করে চার জন ছাত্র রিট করেন। পরে এতে পক্ষভুক্ত হয় মানবাধিকার সংগঠন এইচআরপিবি। সে রিটের শুনানি নিয়ে রায় দেন হাইকোর্ট।