চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

এটিএম জালিয়াতিতে পুলিশের খাতায় ৪৮ ব্যক্তি-প্রতিষ্ঠান

আন্তর্জাতিক চক্র শুধু এটিএম বুথে নয়, তাদের বিরুদ্ধে বিভিন্ন বিপণন প্রতিষ্ঠানের অর্থ জালিয়াতি করারও প্রমাণ পেয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কাউন্টার টেরোরিজম ইউনিট। আটক বিদেশী নাগরিকের দেয়া প্রতিষ্ঠান ও ব্যক্তির কেউ জড়িত বলে প্রমাণ পেলে তাদের গ্রেফতারের কথা জানিয়েছেন ডিএমপির মুখপাত্র।

এটিএম কার্ড ক্লোন করে অর্থ জালিয়াতির ঘটনায় বিদেশী নাগরিকসহ ব্যাংক কর্মকর্তাদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদে কাউন্টার টেরোরিজম ইউনিট ও ডিবি কর্মকর্তারা জানতে পারেন অনেক চাঞ্চল্যকর কথা। পাওয়া যায় ৪৮ ব্যক্তি ও প্রতিষ্ঠানের জড়িত থাকার তথ্য। এমন ব্যক্তি ও প্রতিষ্ঠানের সম্পৃক্ততা যাচাই করে দেখছেন গোয়েন্দারা।

ডিএমপির অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম জানান, গ্রেফতারকৃত বিদেশী নাগরিক পিউটর শজেপ্যান মাজুরেকের পোলিশ পাসপোর্টটি ভুয়া। সে আসলে একজন জার্মান নাগরিক। তার কাছ থেকে পাওয়া প্রতিষ্ঠান ও ব্যক্তিদের নামগুলো পূর্বশত্রুতা বা অন্য কারণে দেয়া হয়েছে নাকি তার দেয়া তথ্য সত্য, সেটি যাচাই বাছাই করে দেখা হচ্ছে।

অতিরিক্ত কমিশনার বলেন, ‘ব্যক্তির নামের মধ্যে কয়েকজন ব্যাংক কর্মকর্তাসহ বিভিন্ন ধরণের ব্যবসায়ী রয়েছেন। এমন অনেক নামধারী ব্যবসায়ী রয়েছেন যাদের সম্পদ অনেক; কিন্তু তাদের যে ব্যবসা, সেখান থেকে এতো উপার্জন সম্ভব নয়।’

এছাড়াও হোটেল ব্যবসা থেকে শুরু করে সাংস্কৃতিকসহ নানা ধরণের কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠান ও জড়িত ব্যক্তিদের নাম ওই তালিকায় আছে বলে জানান তিনি।

গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, এটিএম বুথ ছাড়া যেসব প্রতিষ্ঠানে ওই ধরনের জালিয়াতি হয়েছে তাতে প্রতিষ্ঠানগুলোর মালিক ম্যানেজাররা জড়িত আছেন।

মনিরুল ইসলামের মতে, এটিএম বুথের তুলনায় বিক্রয়কেন্দ্রগুলোতে ব্যবহৃত ব্যাংকের ‘পস’ (পয়েন্ট অব সেল) মেশিনের মাধ্যমে ভুয়া বিল করিয়ে জালিয়াতি বেশি হয়েছে।

তদন্তে ইন্টারন্যাশল ব্ল্যাকশিপ মার্কেটের বেশকিছু তথ্য বেরিয়ে এসেছে বলে জানান তিনি। সেখান থেকে জানা গেছে, এ ধরণের জালিয়াতিতে অত্যাধুনিক প্রযুক্তির প্রয়োগ করা হয়েছে। এটি অনলাইন এবং ইন্টারনেটের সঙ্গে সম্পর্কিত। এটা মূলত অন্যান্য দেশগুলোতে হয়। সেখান থেকে তথ্য নিয়ে দেশে কাজগুলো করা হয়েছে বলে ধারণা গোয়েন্দা সংস্থাটির।

তদন্তের প্রয়োজনে বিদেশী নাগরিকসহ অন্যদের আবারও রিমান্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানিয়েছে গোয়েন্দারা।