চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এখনও হাসপাতালের আইসিইউতে মমতাজউদ্দীন আহমেদ

বিশিষ্ট নাট্যকার, অভিনেতা ও অধ্যাপক মমতাজউদ্দীন আহমেদ গুরুতর অসুস্থ অবস্থায় এখনও হাসপাতালের আইসিইউতে আছেন। ফুসফুসের সংক্রমণ ও অ্যাজমার সমস্যায় দীর্ঘদিন ধরে ভুগতে থাকায় গত সোমবার শারীরিক অবস্থার অবনতি ঘটলে তাকে সেদিন রাতে ঢাকার অ্যাপোলো হাসপাতালে নেয়া হয়। তারপর থেকে তিনি চিকিৎসকদের পরামর্শে আইসিইউতে আছেন।

মমতাজউদ্দীন আহমেদের ছাত্র ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ এ তথ্য জানিয়েছেন।

গোলাম কুদ্দুছ বলেন, স্যার একেবারেই শ্বাস নিতে পারছিলেন না। পরে তাকে অ্যাপোলোতে আনা হয়েছিল। চিকিৎসকদের সঙ্গে কথা বলে যতটুকু জানা গেছে, তার অবস্থা ভাল নয়।

১৯৩৫ সালের ১৮ জানুয়ারি চাঁপাইনবাবগঞ্জে জন্মগ্রহণ করেন। তার লেখা নাটক ‘কী চাহ শঙ্খচিল’ এবং ‘রাজার অনুস্বারের পালা’ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের পাঠ্য তালিকাভুক্ত হয়েছে। তিনি একুশে পদক, বাংলা একাডেমি পুরস্কারসহ অসংখ্য সম্মান লাভ করেছেন।

তার রচিত নাটকগুলোর মধ্যে রয়েছে ‘নাট্যত্রয়ী’, ‘হৃদয়ঘটিত ব্যাপার স্যাপার’, ‘স্বাধীনতা আমার স্বাধীনতা’, ‘জমিদার দর্পণ’, ‘সাত ঘাটের কানাকড়ি’। নিয়মিত চিত্রনাট্য রচনা ছাড়াও তার প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে ‘বাংলাদেশের নাটকের ইতিবৃত্ত’, ‘বাংলাদেশের থিয়েটারের ইতিবৃত্ত’, ‘নীলদর্পণ’ (সম্পাদনা), ‘সিরাজউদ্দৌলা’ (সম্পাদনা)।