চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ

এক বিলিয়ন ইউরো কাদের পেছনে ঢালল পিএসজি?

আরেকটা বছর চলে গেল। আরও একবার বিফল বিনিয়োগ। আরও একটি নিষ্ফলা চ্যাম্পিয়ন্স লিগ। আরও একটি মে মাস পার হয়ে যাবে। আর পিএসজির চ্যাম্পিয়ন্স লিগ স্বপ্ন কেবল স্বপ্নই থেকে যাবে। ছয় মৌসুমে ঢালা কাড়ি কাড়ি অর্থ তবে কাদের পেছনে ঢাললেন পিএসজির কাতারি মালিক নাসের আল খেলাফি?

গত মৌসুমে বার্সার কাছে মহাকাব্যিক ম্যাচে হেরেও পিএসজির সান্ত্বনা ছিল কেবল এই যে কাতালানদের হয়ে খেলেন মেসি-নেইমার-সুয়ারেজরা। পরের মৌসুমে বার্সাকে প্রায় খোঁড়া করে দিয়ে ২২২ মিলিয়ন ইউরো দিয়ে নেইমারকে ছিনিয়ে আনেন আল খেলাফি। ব্রাজিলিয়ান তারকার মন জয় করতে আগে ও পরে এনেছেন দানি আলভেজ ও কাইলিয়ান এমবাপেকেও।

গ্রুপ পর্বে বায়ার্ন মিউনিখের মত দলকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোতে পা ফেলে পিএসজি। নেইমার-কাভানি-এমবাপেরাও ভরসা যোগাচ্ছিলেন ক্লাব কর্তাদের। হলে এবারই হবে!

কিন্তু কোথায় কী! রিয়াল মাদ্রিদের কাছে দুই লেগ মিলিয়ে ৫-২ গোলে রীতিমত বিধ্বস্ত পিএসজি। দ্বিতীয় লেগে চোটের কারণে ছিলেন না নেইমার। আর তাতেই খেলা ভুলে গেলেন কাড়ি কাড়ি টাকা দিয়ে কেনা বাকীরা!

অথচ গত মৌসুমে নেইমার-এমবাপেদের ছাড়াই ঘরের মাঠে বার্সাকে ৪-০ গোলে হারিয়েছিল প্যারিসের দলটি। আর এবারকার রিয়াল মাদ্রিদও ছিল না আগের দুই মৌসুমের ফর্মে। এরপরও হিসাব মেলাতে পারছেন না আল খেলাফি।

মেলার কথাও নয় অবশ্য। ২০১৩ থেকে ২০১৭ পর্যন্ত প্যারিসের দলটির পেছনে প্রায় ১ বিলিয়ন ইউরো ঢেলেছেন তিনি। নেইমার-এমবাপের আগে দলকে তুলে দিয়েছেন কাভানি, মারকুইনহোস, ডি মারিয়া, কুরযাওয়া, ড্রেক্সলার, লো সালসোদের মত খেলোয়াড়কে। এদের মধ্যে মঙ্গলবার দলে ছিলেন না কেবল নেইমার। বাকি ৭৭৮ মিলিয়ন ইউরো মূল্যের খেলোয়াড়রা সবাই ফ্লপ।

হেরেও একটি গুরুত্বপূর্ণ শিক্ষা পেয়েছে পিএসজি। রিয়াল তাদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে গেছে চ্যাম্পিয়ন্স লিগে মূলত ঐতিহ্য আর অভিজ্ঞতাই আসল। অর্থ ঢেলে আগে খেলোয়াড় অভিজ্ঞ বানাও এরপর এসো চ্যাম্পিয়ন্স লিগে। আগামী মৌসুমে দলটি কতটুকু শিক্ষা নিতে পারে সেটাই দেখার অপেক্ষা।