চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

এক নজরে বাজেটের বিভিন্ন অংশ

আগামী এক বছরের মোট খরচ ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কো‌টি টাকা ধরে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট প্রস্তাব উত্থাপন করেছেন।

এবারের বাজেটের দর্শন- প্রবৃদ্ধি, উন্নয়ন, সমতাভিত্তিক সমাজ বিনির্মাণের অগ্রযাত্রা।

প্রস্তাবিত বাজেট গত অর্থবছরের চেয়ে ৪৫ হাজার ৫০৫ কোটি টাকা বেশি। গত অর্থবছরে জাতীয় সংসদে উপস্থাপিত বাজেটের আকার ছিল দুই লাখ ৯৫ হাজার ১০০ কোটি টাকা।

গতবারের তুলনায় এবার বাজেটের আকার বাড়ছে ১৭ দশমিক ৪ শতাংশ।

এবারের বাজেটে অনুন্নয়ন ব্যয় ২ লাখ ১৫ হাজার ৭৪৪ কোটি টাকা, উন্নয়ন ব্যয় ১ লাখ ২৩ হাজার ৩’শ ৪৫ কোটি টাকা, রাজস্ব আয় এবং অনুদান মিলে মোট আয় ধরা হয়েছে ২ লাখ ৪৮ হাজার ২’শ ৬৮ কোটি টাকা, সার্বিকভাবে ঘাটতি ৯২ হাজার ৩’শ ৩৭ কোটি টাকা

কোন খাত থেকে কত রাজস্ব আসবে?

মোট বাজেটের অর্ধেকের বেশি আসবে জাতীয় রাজস্ব বোর্ডের নিয়ন্ত্রিত কর থেকে। জাতীয় রাজস্ব বোর্ড নিয়ন্ত্রিত কর ৫৯.৭ শতাংশ অর্থাৎ, ২ লাখ ৩ হাজার ১৫২ কোটি টাকা। এরমধ্যে মূল্য সংযোজন কর বা (ভ্যাট) ৩৫.৮ শতাংশ, আমদানি শুল্ক ১১.১ শতাংশ, আয়কর ৩৫.৪ শতাংশ, সম্পূরক শুল্ক ১৪.৮ শতাংশ এবং অন্যান্য ২.৯ শতাংশ।

এছাড়া জাতীয় রাজস্ব বোর্ড বহির্ভূত কর থেকে আসবে ২.১ শতাংশ।

কর ছাড়া প্রাপ্তি ৯.৫ শতাংশ ও অভ্যন্তরীণ অর্থায়ন থেকে ১৮.১ শতাংশ ধরা হয়েছে। বৈদেশিক ঋণ থেকে ৯ শতাংশ ও বৈদেশিক অনুদান ধরা হয়েছে ১.৬ শতাংশ।

২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে রাজস্ব আয় ধরা হয়েছে দুই লাখ ৪২ হাজার ৭৫২ কোটি টাকা। ঘাটতি ধরা হয়েছে ৯৭ হাজার ৮৫৩ কোটি টাকা। অনুন্নয়ন ব্যয় ধরা হয়েছে দুই লাখ ১৫ হাজার ৭৪৪ কোটি টাকা।

বাজেটে জিডিপি প্রবৃদ্ধি ধরা হয়েছে ৭.২ শতাংশ, মূল্যস্ফীতি ৫.৮ শতাংশ। বাড়ছে না করমুক্ত আয়ের সীমা। এবারের বাজেটে পরিবহণ ও যোগাযোগ অবকাঠামোখাতে সর্বোচ্চ বরাদ্দ দেওয়া হয়েছে ২৮ হাজার ৫০৩ কোটি টাকা।

বাজেটে শিক্ষাখাতে বরাদ্দ ২৬ হাজার ৮শ’৪৭ কোটি টাকা, এবং প্রাথমিক ও গণশিক্ষা খাতে ২২ হাজার ১শ’ ৬২ কোটি টাকা। স্বাস্থ্যখাতে বরাদ্দ ১৭ হাজার ৪শ’ ৮৭ কোটি টাকা,গত অর্থ বছরের চেয়ে প্রায় তিন হাজার কোটি টাকা বেশি।

কৃষিখাতে বরাদ্দ বাড়ানোর পাশপাশি ভর্তুকী অব্যাহত রাখার প্রস্তাব করা হয়েছে নতুন বাজেটে। মৎস্য ও প্রাণী সম্পদখাতে বরাদ্দও যেমন বেড়েছে; তেমনি নীতিগত সহায়তা দেয়ার ঘোষণা দেয়া হয়েছে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংসদকে জানান, সার ও সেচ কাজে ববহৃত বিদ্যুৎ ও অনান্য কৃষি উপকরণের প্রণোদনা বাবদ ২০১৬-২০১৭ অর্থবছরের বাজেটে ৯ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে। কৃষি খাতে ভর্তুকি, স্বল্প সুদে ঋণ, উন্নত জাতের বীজ সরবরাহ, সার সহজলভ্যকরণ, কৃষি বিপণন ও প্রক্রিয়াকরণ কেন্দ্র স্থাপন, শস্য বহুমুখীকরণ ইত্যাদি কার্যক্রম জোরদার করা হয়েছে। উপজেলা পর্যায়ে ৪৯৯টি কৃষি তথ্য ও যোগাযোগ কেন্দ্র এবং ইউনিয়ন পর্যায়ে ৭২৭টি কৃষি তথ্য ও পরামর্শ কেন্দ্র স্থাপন করা হয়েছে।

প্রস্তাবিত বাজেটে জলবায়ু ট্রাস্ট ফান্ডের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে পরিবেশ ও জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় এ বরাদ্দ উপস্থাপন করেন।

বাজেটে ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য পণ্য ও সেবা বিক্রির ওপর ১৫ শতাংশ মূল্য সংযোজনের পরিকল্পনা থাকলেও সরকার সে সিদ্ধান্ত থেকে পিছু হটেছে।  এবছর ১ জুলাই থেকে এ পরিকল্পনা বাস্তবায়নের কথা থাকলেও তা একবছর পিছিয়ে ২০১৭ সালের ১ জুলাই থেকে আদায়ের আদায়েল ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

এবারের বাজেটে যেসব পণ্যের দাম বাড়ছে :
সব ধরনের তামাক ও তামাকজাত পণ্য , মোবাইল সিম কার্ড,ওয়াশিং মেশিন, ট্যালকম পাউডার, এয়ারকুলার, ইসিজি, আমদানি করা চাল, আমদানি করা চা, ফাইবার অপটিক ক্যাবল, ফিঙ্গার প্রিন্ট স্ক্যানার, বায়োমেট্রিক স্ক্যানার, আমদানিকৃত কৃষি যন্ত্রাংশ, কাগজ ও কাগজজাত পণ্য। 

এবারের বাজেটে যেসব পণ্যের দাম কমছে :

দাম কমতে পারে ২৫০০ সিসি হাইব্রিড মোটর গাড়ি, মোটর সাইকেল নির্মাণে আমদানিকৃত যন্ত্রাংশ, সোলার জাতীয় পণ্যের, বায়োগ্যাস ডাইজেস্টার, সুগন্ধী, হাইব্রিড গাড়ি, এলপিজি সিলিন্ডার, ফাইবার গ্লাস, স্যানিটারি ন্যাপকিন, ভিডিও কনফারেন্স ডিভাইস, নির্মাণ সামগ্রী, স্টিল, এলইডি বাতি, সাইবার নিরাপত্তায় ব্যবহৃত সফটওয়্যার, সিমেন্ট, ওয়াইফাই, অগ্নিনির্বাপক যন্ত্র, মোটর সাইকেল, মোটর সাইকেলের যন্ত্রাংশ, সিমেন্ট, পেট্রোলিয়াম জেলি, ব্লেড, প্যারাফিন ওয়াক্স, কৃষি যন্ত্রপাতি তৈরিতে ব্যবহার্য উপকরণ, ফায়ার ডোর, বায়োগ্যাসের স্টোভ, গ্লু।

দাম অপরিবর্তিত থাকবে চাল, পেঁয়াজ, ভোজ্যতেল, হিউম্যান হলার।

(পুরো বাজেট বক্তৃতা ও অন্যান্য তথ্যাবলী ডাউনলোড করতে এখানে ক্লিক করুন)