চ্যানেল আই অনলাইন
হৃদয়ে বাংলাদেশ প্রবাসেও বাংলাদেশ
Channelionline.nagad-15.03.24

এই হামলা কোনো ব্যক্তির ওপর নয়, অসাম্প্রদায়িক চেতনায়

জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মুহম্মদ জাফর ইকবালের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে বিভিন্ন বিভাগ এবং জেলায় জেলায় মানববন্ধন, সমাবেশ ও বিক্ষোভ মিছিল করেছে বিভিন্ন সংগঠন।

সোমবার বেলা ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট। এছাড়াও রংপুরে মানববন্ধন সমাবেশ ও কবিতাপাঠ কর্মসূচী পালন করেছে সম্মিলিত লেখক সমাজ। হামলার প্রতিবাদে ময়মনসিংহে মানববন্ধন করেছে বিভিন্ন সংগঠন। বর্বরোচিত হামলার নিন্দায় প্রতিবাদী গান ও সমাবেশ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ

রাবিতে মানববন্ধন
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক এম আব্দুস সোবহান বলেন: ড. জাফর ইকবালের যে হামলা করা হয়েছে, তা ব্যক্তিগত আক্রমণ নয়, এটা অসাম্প্রদায়িক চেতনার ওপর আক্রমণ। যারা এখনো পাকিস্তানি মনোভাব নিয়ে বসবাস করে তাদের দ্বারাই এ ধরনের সন্ত্রাসী আচরণ করা সম্ভব।

সোমবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে প্রগতিশীল শিক্ষক সমাজ ড. জাফর ইকবালের হামলার প্রতিবাদের মানববন্ধনে তিনি এসব কথা বলেন।

ময়মনসিংহে মানববন্ধন

ড.  মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলার প্রতিবাদে  ময়মনসিংহে মানববন্ধন করেছে বিভিন্ন সংগঠন। রোববার বিকেলে শহরের ফিরোজ জাহাঙ্গীর চত্বরে ছাত্র ইউনিয়ন, যুব ইঊনিয়ন, ঊদীচী, মহিলা পরিষদ এ মানব মানববন্ধন করে। তারা এ ঘটনার দৃষ্টান্তমূলক বিচার দাবি করেছেন।

রংপুরে মানববন্ধন, সমাবেশ ও কবিতাপাঠ কর্মসূচি 

ড. মুহম্মদ জাফর ইকবালের উপর সন্ত্রাসী হামলার প্রতিবাদে রংপুর বিভাগে মানববন্ধন সমাবেশ ও কবিতাপাঠের কর্মসূচি পালন করেছেন সম্মিলিত লেখক সমাজ।

বর্বরোচিত হামলার নিন্দায় প্রতিবাদী গান ও সমাবেশ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবালের উপর বর্বরোচিত হামলার নিন্দায় প্রতিবাদী গান ও সমাবেশ করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের(জাবি) শিক্ষক-শিক্ষার্থীবৃন্দ। সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে গান ও আবৃত্তির মাধ্যমে সমাবেশে সাংস্কৃতিক কর্মীরা এ হামলার নিন্দা ও প্রতিবাদ জানান।

‌’মৌলবাদ ও সাম্প্রদায়িকতা বিরোধী জাহাঙ্গীরনগর’ ব্যানারে প্রতিবাদী সমাবেশের আয়োজন করে মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী শিক্ষক-শিক্ষার্থী। সমাবেশ থেকে হামলায় জড়িত সকলকে দ্রুত বিচারে দাবিতে সরকারের প্রতি আহ্বান করা হয়।

এই প্রতিবাদ সমাবেশে সংহতি প্রকাশ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোট’সহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।